সাহিত্য ডেস্ক : ‘সমরেশ বসু সাহিত্য পুরস্কার-২০২০’ পেলেন লেখক, ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক ও দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকমের উপদেষ্টা সম্পাদক উদয় হাকিম।

শুক্রবার (৬ মার্চ) সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে তার হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়।

ভ্রমণকাহিনি ‘রহস্যময় আদম পাহাড়’ বইটির জন্য উদয় হাকিমের হাতে এই পুরস্কার তুলে দেন নাট্যব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, সৈয়দ মার্গুব মোর্শেদ ও ড. অরূপ রতন চৌধুরী। বিশাল বাংলা প্রকাশনী এই পুরস্কার দেয়।

পুরস্কার পাওয়ার পর অনুভূতি জানতে চাইলে উদয় হাকিম বলেন, ‘পুরস্কার সব সময় সম্মানের। লেখক হিসেবে আমার দায়িত্ববোধ আরও বেড়ে গেলো। ভ্রমণ সাহিত্য আমার প্রিয় বিষয়। ভ্রমণ সাহিত্যই আমার আগামী দিনের লেখার প্রধান উপজীব্য।’

উদয় হাকিম ছাড়া আরও ২১ জন পেয়েছেন ‘সমরেশ বসু সাহিত্য পুরস্কার-২০২০’। পুরস্কারজয়ীরা হলেন—সৈয়দ হাসান ইমাম, সেলিনা হোসেন, সুজাতা আজিম, মোহিত কামাল, আসিফ নজরুল, আহসান কবীর, নূরে আলম সিদ্দিকী, মাহবুবা চৌধুরী, রাসেল আশিকী, ড. অরূপ রতন চৌধুরী, শানারেই দেবী শানু, পিয়াস মজিদ, মাহবুবা লাকী, মোহাম্মদ ইকবাল, ফারহানা ইয়াসমিন, সেলি জামান খান, মমতা নুর, শিখা চৌধুরী, জেসমিন চৌধুরী ও ওয়াসিম হক।

অনুষ্ঠান পরিচালনা করেন চিত্রপরিচালক ও লেখক শহীদুল হক খান। সৈয়দ মার্গুব মোর্শেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন নাট্যব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রাহাত খান, সুজাতা, ড. অরূপ রতন চৌধুরী, এস এম মহসীন, শেখ সাদী খান প্রমুখ।

উল্লেখ্য, উদয় হাকিম ১৯৭৫ সালের ২৫ মার্চ টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বর্ধনপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স পাস করে তিনি দৈনিক প্রথম আলো, আমার দেশ, কালের কণ্ঠ, চ্যানেল আই এবং সিএসবি টিভিতে ১২ বছর সাংবাদিকতা করেন।

এরপর ২০১০ সালে তিনি দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটনে যোগ দেন। বর্তমানে তিনি ওয়ালটনের ক্রিয়েটিভ অ্যান্ড পাবলিকেশন বিভাগের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি জনপ্রিয় নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকমের উপদেষ্টা সম্পাদক হিসেবেও কাজ করছেন।

খেলাধুলা, ভ্রমণ ও আবৃত্তি বিষয়ে উদয় হাকিমের রয়েছে বিপুল আগ্রহ। ইতোমধ্যেই এই লেখক ইংল্যান্ড, আমেরিকাসহ বিশ্বের ৩০টিরও বেশি দেশ ভ্রমণ করেছেন। দীর্ঘদিন ধরে তিনি ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ালটনের ব্র্যান্ডিং করে আসছেন।

ছোটবেলা থেকেই উদয় হাকিম লেখালেখি করছেন। খ্যাতিমান এই লেখকের প্রকাশিত বইয়ের সংখ্যা সাত। এছাড়া, প্রবন্ধ-নিবন্ধ ও ভ্রমণকাহিনি বিভিন্ন জাতীয় পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। জীবনমুখী বাংলা গানের শ্রেষ্ঠ শিল্পী নচিকেতা সম্প্রতি তার লেখা গান নিয়ে অ্যালবাম করেছেন।

উদয় হাকিম বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ’-এর জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের একজন খণ্ডকালীন শিক্ষকও। এছাড়া তিনি এফবিসিসিআইয়ের সদস্য, জাতীয় প্রেসক্লাব ও টাঙ্গাইল প্রেসক্লাবের সহযোগী সদস্য এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটির সদস্য।

(পিআর/এসপি/মার্চ ০৭, ২০২০)