রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : ‘নারী পুরুষের সমতা, উন্নয়নের বারতা’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরায় পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। 

এ উপলক্ষ্যে সাতক্ষীরা জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে রোববার সকাল সাড়ে ৯টায় সাতক্ষীরা কালেক্টরেট চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শিল্পকলা একাডেমীতে যেয়ে শেষ হয়।

সেখানে অনুষ্ঠিত এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ বদিউজ্জামান। প্রধান অতিথির বক্তব্য দেন সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল। বিশেষ অতিথির বক্তব্য দেন সাতক্ষীরা পুলিশ সুপার মোঃ মোস্তাফিজুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় শাখার সাতক্ষীরার সহকারি পরিচালক হুসাইন শওকত, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জ্যোস্না আরা, পৌর মেয়র তাজকিন আহম্মেদ চিশতি, সদর উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু, সহকারি কমিশনার উম্মে মুসলিমা। অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশষ মহিলা পরিষদের সাতক্ষীরা শাখার সম্পাদক জ্যোস্না দত্ত, অ্যাড. শাহানাজ পারভিন মিলি, মরিয়ম মান্নান, রুকসানা সুলতানা, ফাতেমা জোহারা প্রমুখ।

প্রধান অতিথি বলেন, এদেশের স্বাধীনতা অর্জনে নারীদের ভূমিকাকে অস্বীকার করা যাবে না। তাই দেশ ও জাতির উন্নয়নে নারী ও পুরুষের সম অধিকার দিতে হবে। নারীদের প্রতি সহিংসতা কমছে না উল্লেখ করে তিনি বলেন, ধর্ষণ, অপহরণ, যৌতুকের দাবিতে নির্যাতনসহ বিভিন্ন ইস্যুতে ঘটে যাওয়া সহিংসতায় বিচার প্রার্থীদের ন্যয় বিচার প্রতিষ্ঠিত করতে হবে। তা না হলে সহিংসতা ক্রমশঃ বাড়বে। নারী নির্যাতন প্রতিরোধে তিনি নারী ও পুরুষের সম্মিলিত প্রতিবাদের উপর গুরুত্ব আরোপ করেন।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন স্বদেশ এর নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত ও সাবেক পৌর কাউন্সিলর ফরিদা আক্তার বিউটি।

(আরকে/এসপি/মার্চ ০৮, ২০২০)