মুন্সিগঞ্জ প্রতিনিধি : নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খানের কন্যা ঐশী খানের লঞ্চে পর্যাপ্ত জীবনরক্ষাকারী বয়া ও অগ্নিনির্বাপক যন্ত্র না থাকায় ভ্রাম্যমান আদালত ১০ হাজার টাকা জরিমানা ও দুই মাসের জন্য লঞ্চটির নিবন্ধন স্থগিত করেছে।

শুক্রবার বিকালে কাওড়াকান্দি লঞ্চঘাটে ‘এমভি ঐশী খান’ নামের লঞ্চটিকে জরিমানা করেন সমুদ্র পরিবহন অধিদপ্তরের ম্যাজিস্ট্রেট সাইফুল হাসান।

একই সময় এমএল প্রিন্সেস নামের অপর একটি লঞ্চকে নিবন্ধন স্থগিত করাসহ একই পরিমাণ জরিমানা করা হয়। এমএল নারিশাকে ১০ হাজার ও এমভি তপন এক্সপ্রেসকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়।

অভিযান চলার সময় লঞ্চটি নৌ মন্ত্রীর কন্যার কিনা এ বিষয়ে জানতে চাইলে সমুদ্র পরিবহন অধিদপ্তরের চীফ ইন্সপেক্টর সফিকুর রহমান জানান, জরিমানা করার পরে শুনেছি এটি মন্ত্রীর কন্যার লঞ্চ।

এছাড়া এমভি সজল-১ ও এমভি সজল-২ নামের আরও দু’টি লঞ্চে ত্রুটি ধরা পরে। কিন্তু কর্মচারীরা লঞ্চ দুইটি ফেলে পালিয়ে যাওয়ায় তাত্ক্ষনিক জরিমানা আদায় করতে পারেনি ভ্রাম্যমান আদালত। চীফ ইন্সপেক্টর সফিকুর রহমান জানিয়েছেন, এই দু’টি লঞ্চের বিরুদ্ধে মেরিন কোর্টে মামলা করা হবে।

মাওয়া-কাওড়াকান্দি নৌ রুটে চলাচলকারী লঞ্চ মালিক সমিতির এক নেতা নাম প্রকাশ না করার শর্তে নিশ্চিত করেছেন এটি মন্ত্রীর পরিবারের মালিকানাধীন সাবির্ক এন্টারপ্রাইজের লঞ্চ।

(ওএস/এটিআর/আগস্ট ০৯, ২০১৪)