স্টাফ রিপোর্টার : করোনা ভাইরাসকে সামনে রেখে ঢাকার অদূরে সাভারে বেশীদামে মাস্ক বিক্রি করার অভিযোগে বিভিন্ন ঔষধ ফার্মেসীতে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত সাভারের থানা রোড এলাকায় এ অভিযান পরিচালনা করেন সাভার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আব্দুল্লাহ আল মাহফুজ।

সাভার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আব্দুল্লাহ আল মাহফুজ জানান তার নিজ অফিসের এক কর্মচারীকে দিয়ে তিনি থানা রোড এলাকায় লাজফার্মা নামের একটি ঔষধ ফার্মেসীতে মাস্ক কেনার জন্য পাঠান। পরে ওই কর্মচারী ওই ফার্মেসী থেকে চল্লিশ টাকা দিয়ে একটি মাস্ক কেনেন। ওই ফার্মেসী কতৃপক্ষ করোনা ভাইরাসের দোহাই দিয়ে পাঁচ টাকার মাস্ক চল্লিশ টাকা বিক্রির অভিযোগে তাৎক্ষনিক ভাবে ওই ফার্মেসীতে গিয়ে অভিযান পরিচালনা করেন তিনি।

এসময় ওই ফার্মেসী কতৃপক্ষকে নগদ এক লক্ষ টাকা জরিমানা ও অনাদায়ে তিন মাসের কারদন্ড প্রদান করেন তিনি। নির্বাহী ম্যাজিষ্ট্রেট আব্দুল্লাহ আল মাহফুজ এসময় আরও বলেন ওই ফার্মেসী কতৃপক্ষ জনগণের চোখ ফাঁকি দিয়ে নিষিদ্ধ ঘোষীত বিভিন্ন পণ্য বেআইনী ভাবেও বিক্রি করে আসছিলো। নিয়মিত অভিযান চলবে বলে জানিয়েছেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট।

এদিকে অভিযানের সময় ওই ফার্মেসীর মালিক মাখন মিয়া বিভিন্ন ভাবে নির্বাহী ম্যাজিষ্ট্রের সাথে অসদ আচরণ করায় নির্বাহী ম্যাজিষ্ট্রেট বলেন আমি আমার যায়গা থেকে এক চুল পরিমাণ ও নড়বো না কারও তদবিরে আমি জরিমানা কম করবো না।

এসময় স্থানীয়রা ঔষধ ক্রেতারা ওই ম্যাজিষ্ট্রেটকে অসখ্য ধন্যবাদ জানান। এদিকে সাভার,আশুলিয়া ও ধামরাই এলাকায় বিভিন্ন কয়েক হাজার গার্মেন্টস কারখানায় কাজ করছেন কয়েক লক্ষ শ্রমিক। শ্রমিকদের পুজি করে কিছু ঔষধ ফার্মেসী কতৃপক্ষ মাস্ক বেশী দামে বিক্রি করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে ও এক শ্রেণীর প্রতারকরা বাজারে মাস্কের কৃত্রিম সংকট তৈরি করেছে। এছাড়া গার্মেন্টস কারখানাগুলোতে করোনা ভাইরাস রোধে মালিকপক্ষ নানা পদক্ষেপ নিয়েছে।

(টিজি/এসপি/মার্চ ১০, ২০২০)