স্টাফ রিপোর্টার : ঢাকা সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মীদের নিরাপদ আবাসন নিশ্চিত করতে আরো সাড়ে চারশ ফ্ল্যাট নির্মাণ করতে যাচ্ছে সরকার ।“পরিচ্ছন্নতা কর্মী নিবাস” নামের এই প্রকল্পে  একশত ১৯ কোটি টাকা ব্যয়ে ৪৪০টি ফ্ল্যাট নির্মাণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।প্রতিটি ফ্ল্যাটের আকার হবে ৭৭২ বর্গফুট। ঠিকাদারী প্রতিষ্ঠান ফ্ল্যাট নির্মাণ করবে।

আগামী মঙ্গলবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার কমিটিতে এর অনুমোদন দেয়া হবে বলে জানা গেছে।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মনজুর হোসেন স্বাক্ষরিত এর সার-সংক্ষেপ গত বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সার-সংক্ষেপে বলা হয়েছে, ঢাকা সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মীদের জন্য কর্মী নিবাস নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় দয়াগঞ্জ ক্লিনার্স কলোনীতে ১০ তলা বিশিষ্ট এই ৫টি ভবন নির্মাণ করা হবে এবং এতে থাকবে ৪৪০টি ফ্ল্যাট। প্রতিটি ফ্লাটের আয়তন হবে ৪৭২ বর্গফুট। প্রতিটি ভবনে লিফটের ব্যবস্থা থাকবে। ফায়ার ফাইটিং ব্যবস্থাসহ বিদ্যুৎ এর জন্য আলাদা জেনারেটর এবং সাব স্টেশন ব্যবস্থা থাকবে। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় ২০১২ সালে রেট সিডিউল অনুসরনে উক্ত কাজের প্রাক্কলন অনুমোদন দেয়া হয়।

দরপত্রে ১১টি ঠিকাদারী প্রতিষ্ঠান হতে আবেদন পাওয়া যায়। দরপত্র মুল্যায়ণ কমিটি চারটি প্রতিষ্টান, নাভানা কনস্ট্রাকশন লি:, মীর আকতার হোসেন লি:, এমইসি ইঞ্জিনিয়ার্স এন্ড কনস্ট্রাশন লি: এবং কুশলী নির্মাতা লি: প্রতিষ্টানের প্রাক-যোগ্যতা বিবেচনা করে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান নাভানা কনস্ট্রাকশন লি: কে কাজ দেয়ার বিষয়টি অনুমোদন করা হয়।

মুল্যয়ন কমিটির সুপারিশে বলা হয়েছে, ঢাকা সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মী নিবাস নির্মাণ শীর্ষক প্রকল্পের আ্ওতায় দয়াগঞ্জ ক্লিনার্স কলোনীতে মোট ৫টি ব্লকে ১০ তলা বিশিষ্ট আবাসিক ভবন নির্মিত হবে। কাজটি বাস্তবায়নের জন্য প্রায় দুই বছর ৬ মাস সময় ধরা হয় ।যা ২০১৭ সালে জুন মাসে শেষ হবে। ৫টি ব্লকে ১০ তলা ভবনে মোট ৪৪০টি ফ্ল্যাট নির্মাণ করা হবে।

প্রকল্পের নাম, ঢাকা সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মী নিবাস শীর্ষক প্রকল্প, প্রকল্প বাস্তবায়ন কারী সংস্থা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ ২০১৩ জনু থেকে ২০১৭ সাল পযন্ত। এর ব্যয় ধরা হয়েছে একশত ১৯ কোটি টাকা।

(ওএস/এটিআর/আগস্ট ০৯, ২০১৪)