স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ প্রার্থনার আয়োজন করে খ্রিষ্টান অ্যাসোসিয়েশন বাংলাদেশ (সিএবি)। মঙ্গলবার (১৭ মার্চ) মিরপুর ব্যাপ্টিস্ট চার্চে প্রার্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর আত্মার শান্তি কামনায় প্রার্থনা করে চার্চের পালক রেভারেন্ড মার্টিন অধিকারী বলেন, ৭ মার্চে বঙ্গবন্ধুর বক্তব্যের প্রধান কথা ছিল ‘আমি প্রধানমন্ত্রিত্ব চাই না, এ দেশের মানুষের স্বাধীনতা চাই।’ এটি ছিল তার প্রাণের দাবি।

তিনি বলেন, বঙ্গবন্ধুর অর্থ-সম্পদের লোভ-লালসা ছিল না। এ কারণে জীবনের প্রায় পুরোটা সময়জুড়ে দেশ আর মানুষের জন্য নিবেদিত ছিলেন। বর্তমানে আওয়ামী লীগের কিছু নামধারী নেতাকর্মীরা ক্ষমতা অপব্যবহার করে অর্থের পাহাড় তৈরি করছেন। এখান থেকে সরে আসতে হবে। জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের দেশ গড়তে হলে তার আদর্শ লালন করে এগিয়ে যেতে হবে।

সিএবি’র মহাসচিব প্রলয় সমদ্দার বাপ্পী বলেন, বঙ্গবন্ধুর বাংলাদেশ প্রতিষ্ঠার মূল চেতনায় ‘অসাম্প্রদায়িক ও ধর্ম নিরপেক্ষ বাংলাদেশ’। এই চেতনায় আমাদের দেশের সকল ধর্মবর্ণের মানুষ ঐক্যবদ্ধ হয়েছিলেন। ধর্ম বিশ্বাসের ভেদাভেদকে ভুলে গিয়ে স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন। এটি শুধুমাত্র বঙ্গবন্ধুর পক্ষেই সম্ভব ছিল। তিনি সেভাবেই দেশের সকল মানুষকে নিয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন।

তিনি বলেন, বাংলাদেশ স্বাধীনের পর বঙ্গবন্ধু তার কথা রেখেছিলেন। প্রথম প্রণীত পবিত্র সংবিধানের চারটি মূলনীতির মধ্যে ধর্ম নিরপেক্ষতাকে তিনি নিশ্চিত করেছিলেন।

অনুষ্ঠান শেষে ব্যাপ্টিস্ট মিশন ইন্ট্রিগ্রেটেড স্কুলের দৃষ্টি প্রতিবন্ধী মেয়েরা বিশেষ সঙ্গীত পরিবেশন করেন। শেষ প্রার্থনা করেন মহিলা সমিতির সম্পাদিকা মিসেস অনিমা বারই। ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য ও চার্চ মহিলা সমিতির সভানেত্রী দীপিকা রানী সমদ্দার।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মিরপুর ব্যাপ্টিস্ট চার্চের সম্পাদক টমাস সিংহ। এছাড়াও অনুষ্ঠানে খ্রিষ্টান ধর্মাবলীর ভক্ত নারী-পুরুষ, শিক্ষার্থী প্রমুখ উপস্থিত ছিলেন।

(ওএস/এসপি/মার্চ ১৭, ২০২০)