রূপক মুখার্জি, নড়াইল : নড়াইলের লোহাগড়ার ওপর দিয়ে শীর্ণকায় নবগঙ্গা নদীর পুনঃ খনন কাজের উদ্বোধন করলেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য ও ওয়ানডে ক্রিকেট দলের সফল অধিনায়ক ক্রিকেট তারকা মাশরাফি বিন মুর্তজা ।

বুধবার বিকালে নবগঙ্গা নদীর উত্তরপাড়া মল্লিকপুর গাজীপাড়া এলাকায় ফলক উন্মোচনের মাধ্যমে এ কাজের উদ্বোধন করা হয় । এ সময় উপস্থিত ছিলেন নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরা, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলি শাহ্নেওয়াজ তালুকদার, সহকারী পুলিশ সুপার ইমরান হোসেন, লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মুকুল কুমার মৈত্র, নড়াইল জেলা যুবলীগের আহবায়ক আলহাজ্ব ওহিদুজ্জামান, যুবলীগ নেতা শেখ ছদর উদ্দিন শামীম সহ প্রমুখ।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, দ্রুত পানি নিস্কাশন, নৌ চলাচলের মাধ্যমে ব্যবসা বাণিজ্যের প্রসার, মৎস্য উৎপাদন বৃদ্ধি ও জনগনের আর্থ সামাজিক জীবনের উন্নয়নসহ পরিবেশের ভারসাম্য রক্ষা জন্য গত ২০১৯ সালের ২০ আগষ্ট একনেকের সভায় ৩০৩ কোটি টাকা ব্যয়ে উপজেলার কোটাকোল ইউনিয়নের তেলকাড়া থেকে নলদী পর্যন্ত ৩৪.৫ কিঃ মিঃ নবগঙ্গা নদীর পুনঃ খনন নামে একটি প্রকল্প অনুমোদিত হয়।

উক্ত প্রকল্প বাস্তবায়নের লক্ষে নড়াইল পানি উন্নয়ন বোর্ড নবগঙ্গা নদীর ৬২ সালের ভূমি জরিপ (সিএস) রেকর্ড অনুযায়ী সীমানা নির্ধারণ করে। এরপর প্রকল্পের কাজ করার জন্য টেন্ডারের আহবান করা হয়। ৯ টি প্যাকেজে ঠিকাদারের মাধ্যমে কাজ সম্পন্ন করা হবে। বুধবার বিকালে প্যাকেজ নং ডাব্লিউ ৯/২০১৯-২০২০ প্রকল্পের ১.৫ কিঃ মিঃ পুনঃ খনন কাজের উদ্বোধন করা হয়।

উদ্বোধন কালে নদীর চরের খাস জমি বন্দোবস্ত নিয়ে দীর্ঘদিন ধরে নদীরপাড়ে বসবাস কারী শত শত নারী পুরুষ এমপি মাশরাফির কাছে তাদের পুনর্বাসনের দাবী জানান। এ সময় এমপি মাশরাফি ও জেলা প্রশাসক আনজুমান আরা তাদেরকে পুনর্বাসনের আশ্বাস দেন। এরপর ক্রিকেট তারকা মাশরাফি বিন মুর্তজা লোহাগড়া কমিউনিটি সেন্টারে লোহাগড়া উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত মত বিনিময় সভায় মিলিত হন।

সভায় লোহাগড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুন্সী আলাউদ্দিন, সম্পাদক সৈয়দ মসিয়ুর রহমান, সহ-সভাপতি ফয়জুল হক রোম, যুগ্ম-সম্পাদক সাজ্জাদ হোসেন মুন্না সহ দলীয় নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

(আরএম/এসপি/মার্চ ১৮, ২০২০)