স্টাফ রিপোর্টার, দিনাজপুর : দিনাজপুরে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে বিরামপুর পৌর মেয়র লিয়াকত আলী সরকারসহ এ পর্যন্ত ১৭ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এরা সকলেই ইতালী, সিঙ্গাপুর, লেবানন, ভারত, কাতার, সৌদি আরব, ওমান এবং কুয়েত থেকে দেশে ফিরেফেন।

বিরামপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. সোলায়মান হোসেন মেহেদী জানিয়েছেন, বিরামপুর পৌর মেয়র লিয়াকত আলী সরকারসহ ৬জন বিদেশ ফেরত ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।১৮ মার্চ বুধবার মেয়র লিয়াকত আলী সরকারের সর্দি ও কাশি দেখা দিলে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়। হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের মধ্যে ৩ জন ভারত, একজন সৌদ আরব, একজন সিঙ্গাপুর এবং একজন মালেয়েশিয়া থেকে দেশে এসেছেন। এসব ব্যক্তিরা মার্চ মাসের ১০ থেকে ১৬ তারিখের মধ্যে দেশে আসেন।

এরমধ্যে পৌর মেয়র ১২ মার্চ বিরামপুরে আসেন। ওই ৫ জন নিজ এলাকায় আসার খবর পেয়ে বৃধবার বিকেলে ইউএনও মো. তৌহিদুর রহমান, অফিসার ইনচার্জ (ওসি) মো. মনিরুজ্জামান এবং উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. সোলায়মান হোসেন মেহেদী ওইসব ব্যক্তিদের বাড়িতে যান। বিদেশ ফেরত ব্যক্তিদের হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দিয়ে আসেন। সেই সাথে বিদেশ ফেরত ব্যক্তিরা হোম কোয়ারেন্টাইনের নির্দেশনা না মানলে বিষয়টি প্রশাসনকে অবগত করতে প্রতিবেশিদের তাগিদ দেওয়া হয়েছে।

অন্যদিকে সদরে একজন,হাকিমপুরে ৫ জন,নবাবগােঞ্জ একজন, খানসামায় ২ জন,কাহারোলে একজন, পার্বতীপুরে ২ জন হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল কর্মকর্তা নামজুস সাঈদ ৫ জন হোম কোয়ারেন্টিনে থাকার খবর নিশ্চিত করে জানান, গত কয়েকদিনে বিভিন্ন দেশ থেকে হাকিমপুরে আসা ৫ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। দিনাজপুরের পার্বতীপুরে বিদেশ ফেরত দুই ব্যক্তি করোনায় আক্রান্ত সন্দেহের ঘটনায় পৃথক দুই এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। তাদের একজন কাতার এবং অন্যজন দুবাই ফেরত দেশে ফরেছেন। পার্বতীপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল্লাহেল মাফি এ সত্যতা স্বীকার করেছেন।

অন্যদিকে বুধবার বিকেলে দিনাজপুরের খানসামায় দুবাই ফেরত একব্যক্তি হোম কোয়ারেন্টাইন না মানায় তাকে ২০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রম্যমান আদালত।

(এসএ/এসপি/মার্চ ১৯, ২০২০)