বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটে করোনা আতংকে বৃহস্পতিবার সকাল থেকে দুটি ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড (বিশ্ব ঐতিহ্য) ষাটগুম্বজ মসজিদ ও সুন্দরবনে অনিদৃষ্টিকালের জন্য পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এদিকে বিশে^র বিভিন্ন দেশ থেকে নিজ এলাকা বাগেরহাটে ফিরে আসা ৩ হাজার ৩০০ জনের মধ্যে গত ২৪ ঘন্টায় ২৫১ জন প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে।

বাগেরহাটে এখনো হোম কোয়ারেন্টাইনের বাইরে থাকা বিপুল সংখক প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখতে স্বাস্থ্য বিভাগের পাশাপাশি পুলিশ ও স্থানীয় জনপ্রতিনিধিরা কাজ করছে। বিদেশী হতে আসা প্রবাসীরা যাতে হোম কোয়ারেন্টাইন থেকে বের না হয় সেজন্য সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধিসহ পুলিশের নজরদারী বাড়ানো হয়েছে। জেলার গ্রাম পর্যায়েও করোনা হাত থেকে রক্ষায় সচেতনাতামূলক কার্যক্রম জোরদার করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে জেলা সদরসহ ৯টি উপজেলার হাসপাতাল ও আইসোলেশন সেন্টার। বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবীর এতথ্য নিশ্চিত করেছেন।

দেশের করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত মন্ত্রনালয়ের নির্দেশে বৃহস্পতিবার সকাল থেকে দুটি হ্যারিটেজ সাইড ষাটগুম্বজ মসজিদ ও সুন্দরবনে দেশী-বিদেশী সব ধরনের পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। সুন্দরবনের শরণখোলা রেঞ্জ, হারবাড়ীয়া, করমজল, কটকা, কচিখালী, হিরনপয়েন্ট-টাইগার পয়েন্ট, কলাগাছিয়াসহ পর্যটন স্পর্ট সিল করে দেয়া হয়েছে। বের কওে দেয়া হয়েছে সব পর্যটকদের। ষাটগুম্বজ মসজিদে পযৃটকদের নামাজ পড়াও বন্ধ করে দেয়া হয়েছে। এই প্রবেশ নিষিদ্ধ সময়ে যাতে করে কোন ধরনের পর্যটক ষাটগুম্বজ মসজিদ ও সুন্দরবনে প্রবেশ করতে না পারে সেজন্য নিরাপত্তা জোরদার করা হয়েছে। সকালে হটাৎ করেই এই দুটি পর্যাটন কেন্দ্র বন্ধ করে দেয়ায় বিভিন্ন স্থান থেকে আসা পর্যটককে ফিরে যেতে হয়েছে।

(এসএকে/এসপি/মার্চ ১৯, ২০২০)