দিনাজপুর প্রতিনিধি : বিদেশী কয়লার পরিবর্তে দেশীয় কয়লা ব্যবহারের আহ্বান জানিয়ে শনিবার দিনাজপুরে পালিত হয়েছে জাতীয় জ্বালানী নিরাপত্তা দিবস। দিবসটি উপলক্ষে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেড বিভিন্ন কর্মসূচী পালন করেছে।

দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১০টায় দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয় হতে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। দিনাজপুর জেলা প্রশাসক আহমেদ শামীম আল রাজীর নেতৃত্বে বিভিন্ন ব্যানার, প্ল্যাকার্ড ও ফেস্টুন নিয়ে শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণ করে দিনাজপুর শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। এতে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেড এবং মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেডের কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেয়।
শোভাযাত্রাটি দিনাজপুর শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে গিয়ে শেষ হলে সেখানে এক সমাবেশে বক্তারা জ্বালানী নিরাপত্তার গুরুত্ব, জ্বালানী সাশ্রয়ী ব্যবহার ও গণসচেতনতা বৃদ্ধির আহ্বান জানিয়ে বক্তব্য রাখেন। বক্তারা বলেন, যে মুহুর্তে বাংলাদেশে প্রাকৃতিক গ্যাসের মজুদ সংকুচিত হয়ে আসছে, ঠিক সেই মুহুর্তে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনিতে নতুন জ্বালানী কয়লার হাতছানি দিচ্ছে। বড়পুকুরিয়া কয়লা খনিতে ২০০৫ সাল থেকে বানিজ্যিক ভিত্তিতে প্রতিবছর ৯ থেকে ১০ লাখ মেট্রিক টন কয়লা উত্তোলন হচ্ছে, যা বিদ্যুৎ উৎপাদন, ইটভাটা, চা-কারখানা, স্টীল মিল ও অন্যান্য শিল্প প্রতিষ্ঠানে ব্যবহৃত হচ্ছে। বক্তারা আরও বলেন, বড়পুকুরিয়ার অধীনে অন্যান্য কয়লা খনি প্রতিষ্ঠিত হলে সরকারের ভিশন-২০২১ বাস্তবায়নে আরও একধাপ এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব। এর ফলে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের সমৃদ্ধশালী দেশে পরিণত করা সহজ হবে।
সমাবেশে বক্তব্য রাখেন, দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক হামিদুল হক, বড়পুকুরিয়া কোলা মাইনিং কোম্পানী লিমিটেডের মহাব্যবস্থাপক (প্রশাসন) একেএম সিরাজুল ইসলাম, মহাব্যবস্থাপন (সারফেস ওপারেশন) এটিএম নুরুজ্জামান চৌধুরী, উপ-মহাব্যবস্থাপক (অর্থ) গোপালন চন্দ্র সাহা, ব্যবস্থাপক (কেন্দ্রীয়) খান মোঃ জাফর সাদিক, দিবস উদযাপন কমিটির সদস্য সচিব একেএম বদরুল আলম, মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপক (ভুতত্ব) রাজিউন্নবী প্রমুখ।
(এটি/এএস/আগস্ট ০৯, ২০১৪)