রাজশাহী প্রতিনিধি : করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ক্লাস-পরীক্ষার পর এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সকল প্রকার প্রশাসনিক কার্যক্রমও বন্ধ ঘোষণা করা হয়েছে। ২০ মার্চ শুক্রবার থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পুরোপুরি লকডাউন থাকবে।

বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত সিন্ডিকেটের জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান সভায় সভাপতিত্ব করেন।

ছুটি চলাকালীন শিক্ষক, স্থানীয় শিক্ষার্থী কিংবা বহিরাগতদের দলবদ্ধ হয়ে ক্যাম্পাসে প্রবেশেও কড়া নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ক্যাম্পাসে সবগুলো ফটকে দায়িত্বরত প্রহরীদের এই বিষয়ে দিকনির্দেশনা দিয়েছে প্রক্টর দফতর। এর আগে গত ১৮ মার্চ থেকে ক্লাস-পরীক্ষা বন্ধ এবং একই দিন বিকেল ৪টার মধ্যে প্রশাসনের নির্দেশে হল ছাড়েন শিক্ষার্থীরা।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, আমরা সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস একেবারে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছি।

উপাচার্য বলেন, সরকার সাধ্য অনুযায়ী চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের মতো জায়গা থেকে আমাদের আরও বেশি সতর্ক ও সচেতন হওয়া জরুরি। সেটা সিন্ডিকেট মিটিংয়ে আলোচনা করে লকডাউনের সিদ্ধান্ত।

রাবি জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার বলেন, সিন্ডিকেটে মূলত ২২ মার্চ থেকে ৩১ মার্চ ছুটির সিদ্ধান্ত গ্রহণ করা হয়। তবে ২০ ও ২১ মার্চ (শুক্র ও শনিবার) যেহেতু সাপ্তাহিক ছুটি, তাই শুক্রবার থেকে ছুটি শুরু হবে। পরিস্থিতি বিবেচনা করে ৩১ মার্চের পর পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে। একইসঙ্গে ক্যাম্পাসে চলমান তৃতীয় ও চতুর্থ শ্রেণির নিয়োগ পরীক্ষাও স্থগিত থাকবে। তবে পানি, বিদ্যুৎ, চিকিৎসা এবং প্রহরা চালু থাকবে।

(ওএস/অ/মার্চ ২০, ২০২০)