স্টাফ রিপোর্টার, দিনাজপুর : করোনাভাইরাসের কারণে লকডাউন হওয়ার আতংকের দিনাজপুরে চালসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম হু হু করে বাড়ছে। দু’দিনের ব্যবধানে প্রতি কেজি চাল ৬ থেকে ৮টাকা এবং পেঁয়াজ ও রসুন প্রতিকেজি ২০ থেকে ৩০ টাকা বেড়েছে।এতে সাধারণ খেটে খাওয়া মানুষ পড়েছে চরম বিপাকে।

সরজমিনে খোঁজ নিয়ে দেখা গেছে,করানোভাইরানের কারণে লকডাউন আতংকে মানুষ প্রয়োজনের তুলনায় বেশি করে চাল মজুদ করছেন। শুধু চাল নয়, পেঁয়াজ ও রসুন প্রতিকেজিতে দাম বেড়েছে ২০ থেকে ৩০ টাকা। এ ছাড়াও ডাল,মরিচ,আলু,তেল, মসলাসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় জিনিষের দাম কিছুটা বেড়েছে।

দিনাজপুরের বাহাদুর বাজারে সব ধরনের চালে দাম বেড়েছে ৬ থেকে ৮টাকা। আর বস্তা প্রতি দাম বেড়েছে ৪’শ থকে ৫’শ টাকা। মিনিকেট, নাজির সাইল, স্বর্ণ, গুটি স্বর্ণ,আঠাইশসহ বেড়েছে, সব ধরনের চালে দাম । করোনাভাইরাসে লডাউনের আতংকে মানুষ বেশি করে চাল কিনছে।

খুচরা বিক্রেতার বলছেন, পাইকাররা চালের দাম বাডিয়ে দেয়ায় বেশি দামে চাল বিক্রি করতে হচ্ছে তাদের। দেশী পেঁয়াজ দু’দিন আগে বিক্রি হয়েছে ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে। আর বর্তমানে সেই পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬৫ টাকায়।

বৃহস্পতিবার সন্ধা থেকে শুক্রবার সন্ধা পর্যন্ত বাজারে মানুষের উপস্থিত ও ক্রয় বেড়ে গেছে প্রচুর। মাুষের ধারনা, করোনাভাইরাসের কারণে লকডাউন হলে বাজার-ঘাট, যানবাহন চলাচল সব বন্ধ হবে। প্রয়োজনের আর পাওয়া যাবেনা খাদ্য। একারণেই কেনা-কাটার হিড়িক বেড়েছে।

আর এই সুযোগে চাল সহ খাদ্য সামগ্রীর দাম বাডিয়ে দিয়েছে মুনাফালোভী ব্যবসায়ীরা। তবে,বাজার মনিটরিংক অব্যাহত রয়েছে বলে জেলা প্রশাসক সুত্র জানিয়েছে। অসুধু ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে।

(এসএ/এসপি/মার্চ ২০, ২০২০)