স্টাফ রিপোর্টার, দিনাজপুর : ৩ চীনা নাগরিকসহ দিনাজপুরে করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে ৬৫জন হোম কোয়ারেন্টাইনে রয়েছে। এরমধ্যে বড়পুকুরিয়া কয়লা খনি প্রকল্পে ৩ চীনা নাগরিক। এ তথ্য নিশ্চিত করেছেন, দিনাজপুর জেলা সিভিল সার্জন মোঃ আব্দুল কুদ্দুস।হোম কোয়েরেন্টাইনে যারা রয়েছেন, তারা অধিকাংশই বিদেশ ফেরত বলে জানান তিনি।

জেলা সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুস জানান,গত ২৪ঘন্টায় ১৫জনকে নতুন করে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ৩ চীনা নাগরিক ও বিদেশ ফেরত প্রবাসীসহ এনিয়ে জেলায় মোট ৬৫জনকে হোম কোয়ারেনন্টাইনে রাখা হলো। নভেলা করোনা ভাইরাসের ঝুঁকি এড়াতে বিদেশ ফেরত দিনাজপুর সদরে ৪ জন, খানসামা উপজেলায় ৪ জন, পার্বতীপরের বড়পুকুরিয়ায় ৩ জন চীনা নাগরিকসহ ১১ জন, বোচাগঞ্জ ৫, বিরামপুরে ১০ জন, ঘোড়াঘাটে ৮ জন, কাহারোলে ৫ জন, বীরগঞ্জে ৪ জন, নবাবগঞ্জে ২ জন, বোচাগঞ্জে ৫ জন চিরিরবন্দরে ২ জন ও হাকিমপুরে ৫ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে । এছাড়া আরোও হোম কোয়ারেন্টাইনে থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন,২৩ জন।

হাসপাতালের আইসোলেউশন ওয়ার্ডে এখন প্রয়ন্ত কোন রুগি ভর্তি হয়নি। তিনি আরো জানান, বর্তমানে স্বাস্থ্য বিভাগ জেলায় সার্বক্ষনিক মনিটরিং করছে।নতুন করে কেউ বিদেশ থেকে আসলে বা কারো জ্বর, সর্দি দেখা দিলে দ্রুত আমরা তাকে হোম কোয়ারেন্টাইনে রাখতে প্রযোজনীয় ব্যবস্থা নিচ্ছি। এদিকে হোম কোয়ারেন্টাইন থেকে কেউ যেনো বাইরে ঘোরাফেরা না করতে পারে সেদিকেও আমরা লক্ষ রাখছি। এ ব্যাপারে তিনি সকলের সহযোগিতা কামনা করেছেন।

করোনাভাইরাস প্রতিরোধে দিনাজপুরে ব্যাপক জনসচেতনতা কার্যক্রম চলছে। লিফলেট,হ্যাডবিল বিগরণসহ পৌরসভা ও ভিভিন্ন অফিস রুমে প্রবেশের আগে সাবান পানি দিয়ে হাত ধোয়ার জন্য নেয়া হয়েছে, নিরাপত্তার ব্যবস্থা।

এদিকে দিনাজপুরের কাহারোলে ইতালি ফেরত ফরিদুল ইসলাম (৪২) নামে এক প্রবাসী হোম কোয়েরেন্টাই মানছেনা বলে অভিযোগ উঠেছে। তিনি গত ১২ মার্চ ইটালি থেকে দেশে ফেরার পর সৈয়পুরপুরে বিমান হয়ে দিনাজপুরের কাহারোলে আসেন।

(এস/এসপি/মার্চ ২১, ২০২০)