দিনাজপুর প্রতিনিধি : তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, বড়পুকুরিয়া কয়লা খনি ও ফুলবাড়ী কয়লা খনিতে উম্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের নামে উত্তরবঙ্গকে যে ধ্বংসের চক্রান্ত চলছে, সকলে সংঘটিত হয়ে সম্মিলিতভাবে সেই চক্রান্ত রুখতে হবে।

তিনি শনিবার দিনাজপুরে এক সুধী সমাবেশে একথা বলেন। অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, পরিবেশ ধ্বংশ করে বড়পুকুরিয়াসহ দেশের কোথাও উম্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি করা চলবে না। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে উম্মুক্ত পদ্ধতির বিপক্ষে বললেও ভিতরে ভিতরে উম্মুক্ত পদ্ধতির চক্রান্ত করছে। তিনি অবিলম্বে ফুলবাড়ীর সাথে সম্পাদিত ৬ দফা চুক্তির বাস্তবায়ন চান।

দিনাজপুর নাট্য সমিতি মিলনায়তনে তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি দিনাজপুরের আহ্বায়ক মোহাম্মদ আলতাফ হোসাইনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ, কেন্দ্রীয় সদস্য প্রকৌশলী কল্লোল মোস্তফা, এস এ খালেক, জেলা কমিটির সদস্য হবিবর রহমান, সারোয়ার আলম ক্লিপটন, বুলবুল আহম্মেদ, এডভোকেট মেহেরুল ইসলাম, সন্তোষ গুপ্ত, আনোয়ার আলী সরকার, শহীদুল ইসলাম শহীদুল্লাহ প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি দিনাজপুরের সদস্য সচিব রবিউল আউয়াল খোকা।

(এটি/জেএ/আগস্ট ০৯, ২০১৪)