স্টাফ রিপোর্টার, রংপুর : সোমবার থেকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে করোনাভাইরাস শনাক্তকর পরীক্ষা শুরু হবে। বিষটি নিশ্চিত করে রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. একেএম নুরুন্নবী লাইজু জানান, পিসিআর মেশিনটি বুধবার রাতে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে এসে পৌঁছেছে।

রকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) নতুন এ মেশিনটি রংপুরের জন্য বরাদ্দ দিয়েছে। শুক্রবার সকাল থেকে রংপুর মেডিকেল কলেজের মাইক্রোবাইলোজি বিভাগে মেশিনটি স্থাপনের জন্য প্রকৌশলীরা কাজ শুরু করেছে। রবিবার নাগাদ কাজ শেষ করা হবে বলে তিনি জানান।

রমেক হাসপাতালের অধ্যক্ষ ডা. একেএম নুরুন্নবী লাইজু জানান, করোনাভাইরাস পরীক্ষার টেষ্ট কীড আপাতত দুই শত কীট দেওয়া হয়েছে। রংপুর বিভাগের সন্দেহভাজন করোনা আক্রান্ত রোগীদের এ মেশিনে পরীক্ষা করা হবে।

তিনি আরো জানান, কেউ করোনা আক্রান্ত সন্দেহে হলে পিসিআর মেশিনের মাধ্যমে রোগীর রক্ত, ঘাম ও কফ পরীক্ষা করা হবে। এজন্য মেডিকেলে একটি টিম গঠন করা হয়েছে।

ঢাকা ও ঢাকার বাইরের সব বিভাগীয় হাসপাতালে করোনাভাইরাস শনাক্ত করার পরীক্ষার ব্যবস্থা করার জন্য পিসিআর মেশিন সরবরাহের কথা জানান আইইডিসিআর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

সরকারের জরুরী পদক্ষেপ হিসেবে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে করোনা শনাক্ত করার ব্যবস্থা করা হয়েছে।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আমিন আহামেদ খান জানান, রংপুর জেলায় এখন পর্যন্ত কোন ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হননি। তবে বর্তমানে সঙ্গরোধে ( হোম কোয়ারেন্টাইন) থাকা ব্যক্তির সংখ্যা ১৬৩ জন।

এদিকে ভাইরাস প্রতিরোধে সচেতসতা সৃস্টি ও প্রচার প্রচারণায় কাজ করে যাচ্ছে সেনাবাহিনী, পুলিশসহ জেলার বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠণের নেতৃবৃন্দ। শুক্রবার দুপুরে রংপুর প্রেসক্লাবের পক্ষ থেকে নগরীর বিভিন্ন এলাকার কয়েক হাজার মানুষের মাঝে মাস্ক ও লিফলেট বিতরণ করা হয়েছে।

(এমএস/এসপি/মার্চ ২৭, ২০২০)