অমল তালুকদার, পাথরঘাটা (বরগুনা) : পাথরঘাটার খলিফারহাট বাজারে এক-ই চায়ের কাপে একাধিক ব্যক্তি চা খাচ্ছে। দোকানপাট খুলে দেদারছে চলছে বিকিনিকি। চরদুয়ানী বাজার, কামারেরহাট বাজার, বাদুরতলা বাজার সহ উপজেলার অন্যান্য হাট বাজারে প্রকাশ্যে চলছে মানুষের অবাদ বিচরন।

বরগুনার পাথরঘাটায় কিছু মানুষ যেনো মানতেই চাইছে না করোনা ভাইরাস প্রতিরোধের সরকারি নির্দেশনা।

পাথরঘাটার খলিফারহাটের স্থানীয় বাসিন্ধা মো.হিরু মিয়া জানান,এই বাজারে কোনো নিয়মনীতির তোয়াক্কা করা হচ্ছেনা। আমরা ওষুধের ফার্মেসী আর মুদিদোকান ব্যতিত সব বন্ধ করে দিয়েছিলাম।

থানা পুলিশের এসআই বায়জিদ মিয়া এসে সকলকে দোকান খুলে কেনাবেচা করতে বলেন! অনেক লোকজন নিয়ে তিনি মাস্কবিহিন মহরা দিয়ে নিজেই অন্যায় করেন।

পাথরঘাটা প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক মো.জাফর ইকবাল জানান, খলিফারহাটের বৃহস্পতিবারের সাপ্তাহিক হাটে সরকারি নিষেধাজ্ঞা মানা হয়নি। সবকিছু ছিলো ওপেন।একজনের চায়ের কাপে অসংখ্য মানুষ চা খাচ্ছে প্রকাশ্যে।
আমি ইউএনও সাহেবকে ফোন দিলে তিনি এখানে দু'জন পুলিশ পাঠান।ওই পুলিশের এসআই নিজে মাস্ক পরেননি এবং খলিফারহাট চৌরাস্তায় দারিয়ে মানুষের সম্মুখে আইসক্রিম খেয়েছেন। অপরদিকে কামারেরহাট বাজারে অনেক দোকানপাট খুলে কেনাবেচা করার কথা জানান স্থানীয় বাসিন্ধা কৃষ্ণেন্দু চক্রবর্ত্তী।

তিনি আরও জানান, মাস্কবিহিন ঘুরাফেরা করছে অসচেতন মানুষেরা। চরদুয়ানী বাজারেও কারো কারো দোকান খোলা দেখতে পান স্থানীয়রা। এই বাজারে যৌথবাহীনির উপস্থিতি টের পেলে কতিপয় লোক মাস্ক ব্যবহার করেন, তারা চলে যাওয়ার পরে তা আবার খুলে রাখেন। বাদুরতলা এবং কাকচিড়া বাজার দুটিতে গোপনে চলছে চায়ের আড্ডা। একই কাপে একাধিক মানুষ চা খাচ্ছেন আরও অনেক স্থানে।

খলিফারহাট, চরদুয়নাী, কাকচিড়া সহ বেশক'টি হাট-বাজারে পোল্ট্রি মোরগের ফার্ম ও দোকানে বিক্রি হচ্ছে মুরগি। আর এই মুরগির মলের দুর্গন্ধে পরিবেশ বিপন্ন হলেও কর্তৃপক্ষ দেখতে পাচ্ছে না।

(এটি/এসপি/মার্চ ২৮, ২০২০)