স্টাফ রিপোর্টার : করোনা ভাইরাসের সংক্রম ঠেকাতে নোয়াখালীসহ একাধিক জেলায় হ্যান্ডস্যানিটাইজার তৈরী করে ব্যাপক সাড়া পেয়েছেন নোয়াখালীর গর্বিত সন্তান স্টেট ইউনিভার্সিটি ফার্মাসিস্ট বিভাগের ছাত্র, ঢাকা মহানগর (উত্তর) ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক নোয়াখালী সুবর্ণচর উপজেলার কৃতিসন্তান আব্দুল্যাহ আল মাসুদ তারেক।

"আতঙ্কিত না হয়ে সচেতন হই" স্লোগানকে সামনে রেখে অসহায়, দুস্থ এবং সুবিধা বঞ্চিত মানুষদের করোনার ভয়াল থাবা থেকে বাঁচাতে ইতিমধ্যে তিনি নোয়াখালী পৌরসভা, চৌমুহনী পৌরসভা, সেনবাগ এবং ফেনীর প্রায় ১ লক্ষ মানুষের জন্য তিনি এই হ্যান্ডস্যানিটাইজার তৈরী করেন।

এই হ্যান্ডস্যানিটাইজার পৌরসভার মেয়রগন বিনামূল্য জনসাধারণের মাঝে বিতরণ করেন। সরবরাহকৃত বেশিরভাগ স্যানিটাইজারের কেমিষ্ট হিসেবে কাজ করেছেন তারেক মাসুদ। ক্যামিকেল সংগ্রহ, প্যাকেজিং এবং মাঠ পর্যায়ে পৌঁছানোসহ যাবতীয় সকল কাজের মূল দায়ীত্ব পালন করেন তারেক মাসুদ।

এমন ঝুঁকিপূর্ণ সময়ে নিজের কথা না ভেবে অসহায় মানুষের সেবাই দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন তারেক মাসুদ। পাশা পাশি তিনি ভাইরাস সংক্রমণ রোধে বিভিন্ন এলাকায় ফায়ার সার্ভিসের কর্মিদের নিয়ে হাট বাজারে গিয়ে জীবাণু নাশক স্প্রে দিয়ে ধৌত করেন।

তারেক ২০১৩ সালে সুবর্ণচর উপজেলার ঐতিহ্যবাহী শ্রেষ্ঠ বিদ্যাপিঠ শহীদ জয়নাল আবেদিন মডেল উচ্চ বিদ্যালয় থেকে জিপিএ ৫ নিয়ে এসএসসি পাশ করেন। তার পর তিনি ঢাকা কলেজে ভর্তি হন এবং কৃতিত্বের সহিত ইন্টারমেডিয়েট শেষ করেন। বর্তমানে তারেক স্টেট ইউনির্ভাসিটি ফার্মেসী ডিপার্টমেন্টে অধ্যয়নরত। আব্দুল্যাহ আল মাসুদ তারেক সুবর্ণচর উপজেলার ৫ নং চরজুবলী ইউনিয়নের পশ্চিম চরজুবলী গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তারা বাবা আবুল কালাম পাঞ্চায়েত ছিলেন বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক।

তার এই উদ্যোগের বিষয়ে জানতে চাইলে তারেক মাসুদ বলেন, "আমরা সবাই মানুষ একদিন সবাইকে চলে যেতে হবে না ফেরার দেশে। তাই এমন কিছু কাজ করে যেতে চাই যাতে সাধারণ মানুষ উপকৃত হয়, আমি চাই সারা বাংলাদেশের মানুষ নিরাপদ থাকুক, সবাই যার যার অবস্থান থেকে এগিয়ে এলে করোনা মোকাবেলা সম্বব হবে, যদিও এখনো নি¤œআয়ের মানুষ গুলো সচেতন নয় তাই তাদের সচেতনতা বাড়ানো প্রয়োজন, আমরা চেষ্টা করছি সুবিধা বঞ্চিত মানুষকে হ্যান্ডস্যানিটাইজার ব্যাবহারের উৎসাহিত এবং সচেতন করতে। সবাই যদি সচেতন হয় তাহলে আমরা ভয়াবহ চলমান করোনা ভাইরাস থেকে বাঁচতে পারবো"।

তারেক ২০১২ সালে ছাত্র রাজনৈতিতে পদার্পণ করেন সে থেকে তিনি বাংলাদেশ ছাত্রলীগের আদর্শ ধারন করে বলিষ্ঠ নেন্ত্রীত্বে তারই বড় ভাই জাবেদ সুবর্ণচর উপজেলার তুখোড় ছাত্রলীগ নেতা। তারেকের বলিষ্ঠ নেন্ত্রীত্বে মুগ্ধ হয়ে গত ২২ এপ্রিল ঢাকা মহানগর (উত্তর) কমিটিতে তাকে সহ-সম্পাদক হিসেবে নির্বাচিত করা হয়।

(এস/এসপি/মার্চ ৩০, ২০২০)