তথ্যপ্রযুক্তি ডেস্ক : কোভিড-১৯ বা করোনা ভাইরাস সংক্রান্ত ভুল তথ্য ছড়ানো ঠেকাতে বহুভাষিক চ্যাটবটের মাধ্যমে যৌথভাবে কাজ করছে রাকুতেন ভাইবার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্বব্যাপী খুব শিগগিরই বিভিন্ন ভাষায় এটি পাওয়া যাবে। করোনাভাইরাস নিয়ে দ্রুত ছড়িয়ে পড়া ভুল সংবাদ ও মিথ্যা তথ্য ঠেকানোই হবে এই চ্যাটবটের লক্ষ্য।

স্বাস্থ্য বিষয়ক সঠিক তথ্য অনুসন্ধানকারীদের সহায়তার জন্য চ্যাটবটটি ইতিমধ্যে ইংরেজি, আরবি ও রুশ ভাষায় পাওয়া যাচ্ছে এবং শিগগিরই এটি বাংলাসহ আরও ২০টি ভাষায় অনুবাদ করা হবে। এই বৈশ্বিক মহামারী নিয়ে সদ্য পাওয়া সংবাদ এবং এ নিয়ে জানতে চাওয়া সাধারণ প্রশ্নগুলোর ওপর চ্যাটবটটিতে গুরুত্বারোপ করা হয়েছে।

চ্যাটবটটির 'লেটেস্ট নিউজ' বিভাগের মাধ্যমে ডব্লিউএইচ’র ওয়েবসাইট থেকে ভাইরাস সংক্রান্ত হালনাগাদ তথ্য সবার কাছে পৌঁছে যাবে। চ্যাটবটটির অন্যান্য বিভাগগুলো হলো: প্রটেক্ট ইউরসেল্ফ, মাস্ক ইউজেস, ট্রাভেল রেকমেন্ডেশনস ও মিথ। ভাইরাস সম্পর্কে ব্যবহারকারীর কতটুকু জানে তা যাচাই করার জন্য চ্যাটবটটির মিথ বিভাগে রয়েছে অংশগ্রহণমূলক কুইজ। এই ভাইরাস মোকাবিলায় কোভিড-১৯ সলিডারিটি রেসপন্স ফান্ডের মাধ্যমে ডব্লিউএইচওকে অর্থসাহায্য দিতে ব্যবহারকারীদের জন্য ‘ডোনেট নাউ’ বাটন রাখা হয়েছে।

এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ডা. টেড্রস আধানম গেব্রিয়াসুস বলেন, ‘উদ্ভাবনী ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে নির্ভরযোগ্য স্বাস্থ্য বিষয়ক তথ্য মানুষের কাছে পৌঁছে দেয়াই আমাদের লক্ষ্য। তথ্যই শক্তি। এবং এই বৈশ্বিক মহামারীর সময় সঠিক তথ্যই মানুষকে বাঁচাতে পারে।’

এ নিয়ে রাকুতেন ভাইবারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জামেল আগাওয়া বলেন ‘প্রতিকূল এই সময়ে মানুষকে সবসময় কানেক্টেড রাখতে আমরা কাজ করছি। পাশাপাশি, স্থানীয় ও পৃথিবীর বিভিন্ন দেশের সরকার ও স্বাস্থ্য বিষয়ক প্রতিষ্ঠানগুলোকে গুরুত্বপূর্ণ হালনাগাদ তথ্য ও ভুল সংবাদ মোকাবিলায় সহযোগিতা করছি। এই সঙ্কটপূর্ণ সময়ে ব্যক্তি ও সমাজের সবাইকে প্রয়োজনীয় তথ্য দেয়ার মাধ্যমে সুস্থ্য রাখতে রাকুতেন ভাইবার ও ডব্লিউএইচও যৌথভাবে কাজ করছে।

(ওএস/এসপি/এপ্রিল ০২, ২০২০)