বিনোদন ডেস্ক : এখন নেই কোনো কাজের চাপ। অফুরন্ত সময়। গৃহবন্দী হয়ে দিন কাটছে সবার। এমনি অলস সময়ে তৈরি করে ফেললেন তারা নতুন গান।

তারা হলেন অনুপম রায়, শ্রীজাত, অনিন্দ্য ও চন্দ্রিল। এত দিন একসঙ্গে একটাও গান লেখেননি তারা। গৃহবন্দি হয়ে লিখলেন।

'মনখারাপকে দূরত্বে ভাগ করে/ আংটির মতো সাজিয়েছি মধ্যমায়/ এই গান তার মানে খুঁজে পাবে/ তোমার আমার নিজস্ব তর্জমায়...’ এমন কথায় সাজানো গানটি লিখেছেন তারা চারজনে।

এর আগে ঘরবন্দি অনুপম, জন্মদিন কাটিয়েছেন বাড়ি থেকে ভক্তদের জন্য লাইভে গান শুনিয়ে। এবার তিনি বন্ধুদের নিয়ে গান লেখায় উদ্যোগী হলেন।

'দম বন্ধ হয়ে আসা জীবনে চার জনে মিলে গান তৈরি করলাম। যাদের হাজার হাজার মাইল হেঁটে বাড়ি ফিরতে হচ্ছে, সেই মজদুরদের কাছে হয়তো এই গানের মানে নেই। কিন্তু আমরা যারা প্রিভিলেজ ক্লাস, শিল্পকে মেন্টালি আর ফিজিক্যালি ধারণ করতে পারি, তাদের কাছে এই গান মুক্তির স্বাদ এনে দেবে'- গানটি নিয়ে এভাবেই নিজের ভাবনার কথা জানালেন শ্রীজাত।

অনুপম বললেন, 'একদিন শ্রীজাতদার সঙ্গে ভিডিও কল করতে করতেই বললাম, চলো কয়েকজন মিলে একটা গান লিখি। এমনিতে তো এভাবে কাজ হয় না। আমি কয়েকটা লাইন লিখলাম। তারপর একে একে শ্রীজাতদা, অনিন্দ্যদা, চন্দ্রিলদা লিখলো। সবার নিজস্ব ভঙ্গি মিলে গেল এক গানে। ব্যস।'

গানের নাম নিয়ে চার জন পুরোপুরি সিদ্ধান্তে না এলেও শ্রীজাত বলছেন, তিনি ‘নির্বাসনের গান’ এই নামই ভেবেছেন। অনিন্দ্য চট্টোপাধ্যায় বাড়িতে তার আগামী ছবি ‘#প্রেম-টেম’-এর এডিট নিয়ে ব্যস্ত। বললেন, 'এখন কোনো চাপ নেই। আমার কাছে গানের কিছু লাইন এল। লিখে ফেললাম। অনুপমের সঙ্গে আগেও কথা হয়েছিল একসঙ্গে গান করার। সেই আইডিয়াটা এবার কাজে লাগলো। হয়ে গেল ‘লকডাউন শিল্প'।

খুব দ্রুতই এই গান প্রকাশ হবে। অডিও'র পাশাপাশি ভিডিওতেও দেখা দিতে পারেন গানের এই চার তারকা।

(ওএস/এসপি/এপ্রিল ০২, ২০২০)