স্টাফ রিপোর্টার, রংপুর : করোনা ভাইরাস সংক্রমনরোধে এবং জনসাধারণকে সচেতন করতে রংপুর মেট্রোপলিটন পুলিশ, ডিবি পুলিশ, ট্রাফিক পুলিশ এবং সেনাবাহিনী সম্মিলিতভাবে বৃহস্পতিবার থেকে তাদের কার্যক্রম আরও জোরদার করেছে। 

বৃহস্পতিবার সকাল থেকে এসব বাহিনীর কর্মীদের নগরীর মহাসড়ক, প্রধান সড়ক, মেডিক্যাল মোড়, মডার্ন মোড়, শাপলা চত্বর ছাড়াও বিভিন্ন পাড়া মহল্লার অলিগলিতে মহড়া দিতে দেখা গেছে। এসব এলাকায় তারা মাইকযোগে জনসাধারণকে সজাগ এবং নিয়ম মেনে চলার আহবান জানাচ্ছেন।

এদিকে সড়ক মহাসড়কে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ব্যাপক ভূমিকা রাখলেও নগর বন্দরের বিভিন্ন হাটবাজারে কেউই এসব নিয়ম কানুন মানছেন না। একজন থেকে আরেক দুরত্ব কমপক্ষে তিন ফুট বজায় রাখার নির্দেশনা দিলেও তা কার্যত মানছেন কেউই।

এসব হাট বাজারে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা লক্ষ্য করা যায়নি। এক দু’বার তারা মহড়া দিলে অবস্থার কিছুটা পরিবর্তন হলেও পরক্ষণেই আবার একই রূপ ধারণ করে। সচেতন নাগরিকগণ জানান, আইন শৃঙ্খলা বাহিনীর উচিত বাজারের দিকেই বেশি নজর দেয়া।

অন্যদিকে জেলা প্রশাসন, সিটি করপোরেশন, মেট্রোপলিটন পুলিশ, জেলা পুলিশের পাশাপাশি রংপুরের র‌্যাব ১৩ কর্মহীন হয়ে পড়া অসহায় , দু:স্থ ও নিম্ন আয়ের মানুষের মাঝে খাদ্য সামগ্রি বিতরণ শুরু করেছে। বিভাগের ৮ জেলাতেই তারা এই কার্যক্রম অব্যাহত রাখবে।

র‌্যাব ১৩ এর অধিনায়ক রেজা আহমেদ ফেরদৌস জানান, বুধবার বিকাল থেকে তারা তাদের এই বিতরণ কার্যক্রম শুরু করেছে। খাদ্য সামগ্রির মধ্যে রয়েছে, ১০ কেজি করে চাল, ২ কেজি ডাল, ১ লিটার তেল ও পেঁয়াজ, রসুন আদা ইত্যাদি।

তিনি আরও জানান, সংক্রমন থেকে রক্ষা পেতে অবশ্যই সকলকে সরকারী নির্দেশনা মেনে চলতে হবে। নইলে তারা কঠোর ব্যবস্থা নিতে বাধ্য হবেন।

(এম/এসপি/এপ্রিল ০২, ২০২০)