তপু ঘোষাল : সরকারি নির্দেশনা অমান্য করে সাভার, আশুলিয়া ও ধামরাই উপজেলার শতাধিক ইটভাটার কয়েক হাজার শ্রমিক রয়েছে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকিতে। ভাটা মালিকগণ কোন প্রকার প্রতিরোধমূলক ব্যবস্থা না নিয়ে ইটভাটা চালু রেখেছেন। দেশের বিভিন্ন জেলা থেকে আগত শ্রমিকরা দলবেঁধে কাজ করায়, ঝুপড়ি ঘরে গাদাগাদি করে রাত্রি যাপন ও কাজ শেষে প্রকাশ্যে যত্রতত্র ঘুরে বেড়ানোয় সংক্রমণের ঝুঁকি বাড়ছে।

সরেজমিনে একাধিক ইটভাটা ঘুরে দেখা যায়, চলছে ব্যাপক কর্মযজ্ঞ। কেউ ইট তৈরি করছে, অনেকেই ভাটায় কাঁচা ইট সাজাচ্ছে, কেউ পোড়া ইট বের করছে, আবার অনেকেই কয়লা ভাঙ্গিয়ে ভাটার আগুনে দিচ্ছে। এদের কারোরই মুখে নেই মাস্ক বা অন্য কোন প্রতিরোধমূলক ব্যবস্থা।

ইটভাটার নাম প্রকাশ না করার শর্তে এক শ্রমিক সর্দার বলেন, কোম্পানী ছুটি না দিলে আমরা কি করুম, বাধ্য হয়ে কাজ করতে হচ্ছে। আরেক শ্রমিক বলেন, দেশের সব কিছু বন্ধ, আমাদের ভাটা বন্ধ হয় না কেন? ৬ মাস যাবত কাজ করছি। কোন ছুটি নেই।

ইটভাটায় কাজে নিয়োজিত এক নারী শ্রমিক বলেন, গরীব মানুষ, কাম না থাকলে খামু কি!

তবে প্রতিটি ভাটায় দেড়’শ থেকে দু’শতাধিক লোক কাজ করছেন। সারা বিশ্বের এ মহা বিপর্যয়ের মধ্যেও ভাটা মালিক ও শ্রমিকদের নেই কোন সচেতনতা। কাজের ফাঁকে অবাধে ঘুরে বেড়াচ্ছে স্থানীয় হাট-বাজার ও লোকালয়ে। এতে বাড়ছে করোনা সংক্রমণ ঝুঁকি।

(টিজি/এসপি/এপ্রিল ০৩, ২০২০)