চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহর উপজেলার ছাইকোলা দক্ষিণপাড়ায় রোববার রাত দশটার দিকে স্বর্ণা খাতুন (১২) নামে এক স্কুলছাত্রীর বাল্যবিয়ে বন্ধ করেছে প্রশাসন।

বর দশম শ্রেণীর ছাত্র এবং কনে ষষ্ঠ শ্রেণীর ছাত্রীর বাল্যবিয়ে হচ্ছে মর্মে খবর পেয়ে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. ইকতেখারুল ইসলাম অভিযান চালিয়ে বাল্যবিয়ে বন্ধ করে দেন। এ সময় ভ্রাম্যমান আদালত বসিয়ে বর ও কনের বাবাকে আর্থিক জরিমানা করা হয়েছে।

স্কুলছাত্রী স্বর্ণা খাতুন উপজেলার ছাইকোলা ইউনিয়নের ছাইকোলা দক্ষিণপাড়া গ্রামের সাইফুল ইসলাম সরকারের মেয়ে এবং ছাইকোলার একটি স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্রী।

জানা যায়, রোববার ছাইকোলা কারিগরপাড়া গ্রামের গোলাম মোস্তফার ছেলে দশম শ্রেণীর ছাত্র সজীব হোসেনের সাথে ষষ্ঠ শ্রেণীর ছাত্রী স্বর্ণা খাতুনের বিয়ের দিন ঠিক হয়।

সন্ধ্যার পর গ্রামের কাউকে না জানিয়ে গোপনে চলছিল বিয়ের আয়োজন। অতিথিদের আপ্যায়নের পর্ব শুরু হওয়ার পর গোপন সংবাদ পেয়ে ওই বিয়ে বাড়িতে পুলিশ নিয়ে হাজির হন এসিল্যান্ড ইকতেখারুল ইসলাম। এ সময় বর ও কনের বাবাকে আটক করা গেলেও পালিয়ে যায় বরসহ বরযাত্রীরা।

পরে সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে বরের বাবা গোলাম মোস্তফাকে পাঁচ হাজার এবং কনের বাবা সাইফুল ইসলাম সরকারকে এক হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া প্রাপ্তবয়স না হওয়া পর্যন্ত মেয়ের বিয়ে দেবে না মর্মে কনের পরিবারের কাছ থেকে মুচলেকা নেয়া হয়। পরে জরিমানার টাকা দিয়ে মুক্ত হন বর-কনের বাবা।

(এস/এসপি/এপ্রিল ০৬, ২০২০)