আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নতুন করে আরও ৪৩৯ জনের প্রাণহানি ঘটেছে। এ নিয়ে দেশটিতে করোনায় প্রাণহানির সংখ্যা বেড়ে ৫ হাজার ৩৭৩ জনে পৌঁছেছে। এছাড়া আক্রান্ত হয়েছেন মোট ৫১ হাজার ৬০৮ জন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, নতুন করে যারা মারা গেছেন তাদের মধ্যে শুধুমাত্র ইংল্যান্ডের বাসিন্দা আছেন ৪১৩ জন। মৃতদের প্রত্যেকর বয়ষ ৩৫ থেকে ১০৬ বছরের মধ্যে। ইংল্যান্ডে যে ৪০৩ জন মারা গেছেন তাদের ১৫ জনের আগে থেকে কোনো ধরনের শারীরিক অসুস্থতা ছিল না।

এছাড়া ওয়েলসে করোনাভাইরাসের আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৯ জন। এ নিয়ে ওয়েলসে প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯৩ জনে। পাবলিক হেলথ ওয়েলস বলছে, নতুন করে ওয়েলসে আরও ৩০২ জনকে করোনা সংক্রমিত হসাবে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে ওয়েলসে এখন করোনায় আক্রান্ত ৩ হাজার ৪৯৯ জন।

অন্যদিকে, স্কটল্যান্ডে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত দুজন মারা গেছেন; যা নিয়ে স্কটল্যান্ডে মৃতের সংখ্যা ২২২ জনে পৌঁছেছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশে সময় সোমবার রাত ১০টা পর্যন্ত দেশটিতে নতুন আক্রান্তের সংখ্যা প্রকাশ করেনি ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস বিভাগ।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রাণঘাতী এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়ার পর এখন পর্যন্ত বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়েছে। নতুন এই করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ১২ লাখ ৯২ হাজার ৫৩৮ এবং মারা গেছেন ৭০ হাজার ৭৯৭ জন। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন ২ লাখ ৭২ হাজার ৫৫৩ জন।

চীনে এই ভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রণে এলেও ইউরোপের বিভিন্ন দেশ এবং আমেরিকায় ব্যাপক তাণ্ডব চলছে। এই মুহূর্তে করোনায় প্রাণহানির শীর্ষে রয়েছে ইতালি এবং আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৩৯ হাজার ১৩১ এবং মারা গেছেন ৯ হাজার ৬৮৯ জন।

(ওএস/এসপি/এপ্রিল ০৬, ২০২০)