স্পোর্টস ডেস্ক : বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। মহামারী আকার ধারণ করেছে আরও অনেকদিন আগেই। বিশ্বের উন্নত দেশগুলোর মধ্যে ইতালি, স্পেন, ফ্রান্স, আমেরিকা, ইংল্যান্ডসহ অনেক দেশেই প্রতিদিন অগণিত মানুষ মারা যাচ্ছেন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়ে।

প্রতিবছর যুদ্ধ-বিগ্রহে ব্যবহৃত হয় যেসব গোলাবারুদ বা কামান- সেসবের কিছুই এখন কাজে আসছে না করোনা মোকাবিলায়। উল্টো যুক্তরাষ্ট্রের পারমাণবিক শক্তিচালিত বিমানবাহী রণতরী ইউএসএস থিওডর রুজভেল্ট পর্যন্ত অসহায় হয়ে পড়েছে করোনার সামনে।

শুধু আমেরিকাই কেন, পারমাণবিক শক্তিসম্পন্ন কোন দেশই তাদের এই অশুভ শক্তিকে ব্যবহার করে করোনার বিপক্ষে লড়তে পারছে না। এ ভাইরাসের বিরুদ্ধে লড়ার উপায় মাত্র একটিই- সেটি হলো সবাই মিলে সচেতন থাকা এবং একে অপরের জন্য বাঁচা।

এ সহজ কিন্তু গভীর সত্যটিই নিজের ফেসবুক প্রোফাইলে জানিয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বর্তমান সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা।

এক লাইনের ছোট্ট স্ট্যাটাসে তিনি লিখেছেন, ‘করোনা প্রমাণ করল গোলাবারুদের চেয়ে ভালোবাসার শক্তি বেশি।’ তার এই বাক্যের সত্যতা মিলছে প্রতি পদে পদে। অদৃশ্য শক্তির বিরুদ্ধে লড়ার জন্য এখন মানুষের ভালোবাসাই একমাত্র সম্বল।

আর এ ভালোবাসার নজির মাশরাফি নিজেই সৃষ্টি করেছেন নিজ নির্বাচনী এলাকা নড়াইলে। তার উদ্যোগে মাঠে নেমেছে ভ্রাম্যমাণ মেডিকেল টিম, ডাক্তার-নার্সদের জন্য তিনি দিয়েছেন ৫০০ পিপিই এবং ১২০০ অসহায় পরিবারে করেছেন খাদ্যের ব্যবস্থা।

(ওএস/এসপি/এপ্রিল ০৮, ২০২০)