নিউজ ডেস্ক : করোনাভাইরাস মোকাবিলা করতে অঘোষিত লকডাউন চলছে পুরো দেশজুড়ে। এ পরিস্থিতিতে সমস্যায় পড়েছে খেটে খাওয়া মানুষ। তাঁরা কাজ করতে বাইরে যেতে পারছেন না। তাই অনেকে এক বেলা খেয়ে বা না খেয়ে দিন পার করছেন।

এই অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে ঢাকার একটি সামাজিক সংগঠন ‘স্মাইল ক্রিয়েটর’। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া কিছু শিক্ষার্থী, শিক্ষক ও পেশাজীবীরা মিলে এই সংগঠনের কার্যক্রম চালাচ্ছেন।

করোনাকালীন এই সংকট মোকাবিলায় সামাজিক সংগঠন ‘স্মাইল ক্রিয়েটর’ কয়েকটি কাজ করছে। তার মধ্যে দুঃস্থ, গরীব মানুষদের সহায়তা দেওয়া, স্বাস্থ্য কেন্দ্রগুলোতে পিপিই বিতরণ, পথ শিশুদের খাবার বিতরণসহ নানা কার্যক্রম।

ইতোমধ্যে সংগঠনটি ঢাকা, খুলনা, বরিশাল, চাঁদপুর,ময়মনসিংহ ,কুমিল্লার বিভিন্ন এলাকায় দিনমজুরদের হাতে তুলে দিয়েছে বাজার।

সংগঠনটির একজন বলেন, যতোদিন দেশের এ অবস্থা থাকবে ততোদিন তাঁরা এই কার্যক্রম চালিয়ে যাবেন। তিনি বলেন, তাদের সাথে ফেসবুক পেজে যারা যোগাযোগ করেছেন তাদের কাছেও সহায়তা পৌঁছে দিচ্ছেন তাঁরা।

তিনি জানান, এরমধ্যে তাঁরা ঢাকার বারডেম, সলিমুল্লাহ মেডিকেল, সমাজ সেবা অধিদপ্তর, রংপুর মেডিকেল, সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালসহ ঢাকার বেশ কিছু এবং চট্টগ্রাম, সাভার, গাজীপুর, নেত্রকোনা, ফরিদপুর, চাঁদপুর ,সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, ফেনী, বগুড়ার বেশ কিছু সরকারি/বেসরকারি স্বাস্থ্য কেন্দ্রে ডাক্তার-নার্সদের জন্য পৌঁছে দিয়েছেন মানসম্মত পিপিই ও হ্যান্ড স্যানিটাইজার।

পাশাপাশি তাঁরা সর্বস্তরের মানুষকে সহায়তার হাত বাড়াতে সকলের প্রতি আহবান জানিয়েছেন।

স্মাইল ক্রিয়েটরের মাধ্যমে যারা অসহায় গরীব মানুষগুলোর পাশে দাঁড়াতে চান তারা যোগাযোগ করতে পারেন সংগঠনটির ফেসবুক পেজে (Smile Creator)।



(ওএস/অ/মার্চ ৩১, ২০২০)