আন্তর্জাতিক ডেস্ক : করোনা আতঙ্কে কাঁপছে সারাবিশ্ব। এরই মধ্যে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের প্রধান বিমান ঘাঁটিতে পাঁচ দফা রকেট হামলা চালানো হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার এসব হামলা চালানো হয়েছে বলে ন্যাটো ফোর্সের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। তবে এসব হামলায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে, জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) আফগানিস্তানে মার্কিন বিমান ঘাঁটিতে হামলার দায় স্বীকার করেছে। কয়েক সপ্তাহ আগেই যুক্তরাষ্ট্র এবং আফগান তালেবানের মধ্যে চুক্তি হয়েছে। এর মধ্যেই মার্কিন ঘাঁটিতে হামলার ঘটনা ঘটল। তবে ওই চুক্তির আওতায় নেই আইএস।

ন্যাটো নেতৃত্ত্বাধীন মিশন এক বিবৃতিতে জানিয়েছে, বৃহস্পতিবার সকালে বাগরাম বিমান ঘাঁটিতে পাঁচ দফা রকেট হামলা চালানো হয়েছে। কাবুলের উত্তরাঞ্চলে অবস্থিত এটি যুক্তরাষ্ট্রের প্রধান বিমান ঘাঁটি। এসব হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

এদিকে, জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট সামাজিক মাধ্যমে এক বিবৃতিতে দাবি করেছে যে, তাদের সদস্যরা বাগরামের একটি হেলিকপ্টার ল্যান্ডিং প্যাডে হামলা চালিয়েছে। অপরদিকে, তালেবানের এক মুখপাত্র এক টুইট বার্তায় দাবি করেছেন যে, তাদের সংগঠনের কেউ এই হামলার সঙ্গে জড়িত নয়।

(ওএস/এসপি/এপ্রিল ০৯, ২০২০)