সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : কৃষি ও কৃষকের কল্যাণে ৫০% ভর্তুকি দিয়ে ৩টি কম্বাইন হারভেস্টার মেশিনের চাবি ৩ কৃষকের হাতে তুলে দেয়া হয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বৃহস্পতিবার দুপুরে কৃষকের হাতে এ মেশিনের চাবি তুলে দেন, কেন্দুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নূরুল ইসলাম। চাবি বুঝে পাওয়ার পর পরই হাওড় এলাকায় মদন, মোহনগঞ্জ ও খালিয়াজুড়ি উপজেলায় বোরো ধান কাটা শুরু হওয়ায় ৩টি মেশিনই ভাড়ায় চলে যাচ্ছে হাওড়ে।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আনিছুজ্জামান জানান, কম্বাইন হারভেস্টারের মাধ্যমে জমিতে এক সঙ্গে ধান কাটাই মারাই, ঝাড়াই এবং বস্তা ভর্তি করে ধান প্যাকেটিং করা যাবে। কৃষি ও কৃষকের কল্যাণেই সরকার ৫০% ভর্তুকি দিয়েছে কৃষকদের।

উপজেলার মোজাফরপুর ইউনিয়নের গগডা গ্রামের কৃষক মাহমুদ হাসান চৌধুরী, পৌর এলাকার নয়ন মিয়া ও তোজাম্মেল হক এই মেশিন তিনটি পেয়েছেন। আবেদিন ইকুইপমেন্ট লিঃ এর জাপানি প্রযুক্তির কুবোতা ফুল ফিডিং কম্বাইন হারভেস্টারের মূল্য ২৪ লাখ, এসিআই’র ইশ বনার এর মূল্য ২৮ লাখ ও দি মেটাল এগ্রিটেডক লি. এর এফ এম ওয়ার্ল্ড এর মূল্য ২১ লাখ টাকা নির্ধারন করে দেয়া হয়েছে কৃষকদের।

কৃষক মাহমুদ হাসান চৌধুরী জানান, বর্তমান সময়ে কৃষক ও কৃষির উন্নতির স্বার্থে কম্বাইন হারভেস্টারের চাহিদা অনেক বেশি। আমরা মেশিন হাতে পেয়েই হাওড়ে ভাড়ায় ধান কাটাই, মাড়াই, ঝাড়াই ও প্যাকেটিংয়ের কাজে চলে যাচ্ছি। একদিনে কমপক্ষে ১০ একর জমির ধান কাটাই, মাড়াই, ঝাড়াই ও প্যাকেটিং করা সম্ভব। এই মেশিন পেয়ে আমরা খুব খুশি।

(এসবি/এসপি/এপ্রিল ০৯, ২০২০)