নিউজ ডেস্ক : বিমানের পাইলট, পুলিশ ও সশস্ত্র বাহিনীতে বাংলাদেশের নারীদের অংশগ্রহণ নিশ্চিত হলেও বাণিজ্যিক জাহাজে নাবিক হিসেবে নারীদের অংশগ্রহণ এই প্রথম। চলতি মাসেই বাংলাদেশের নারীরা বাণিজ্যিক জাহাজে নাবিক হিসেবে কাজ শুরু করবেন।

প্রথম ব্যাচে মোট ১৩ জন নাবিক মেরিন অফিসার হিসেবে যোগ দিচ্ছেন বাংলাদেশ শিপিং করপোরেশনের বিভিন্ন জাহাজে। গত ডিসেম্বরে তারা বাংলাদেশ মেরিন একাডেমি থেকে ক্যাডেট হিসেবে তাদের প্রশিক্ষণ শেষ করেছেন।

বাংলাদেশ শিপিং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক কমোডর মকসুমুল কাদের বলেন, “বাণিজ্যিক জাহাজে নারীদের মেরিন অফিসার হিসেবে চাকরি বাংলাদেশে নতুন এক ইতিহাস। বাংলাদেশ শিপিং করপোরেশনের প্রতিটি জাহাজে দুজন করে নারী মেরিন অফিসার নিয়োগ দেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

তিনি আরো জানান, তাদের নিয়োগ চূড়ান্ত হতে আরো এক বছর লাগবে। এখন তারা ক্যাডেট হিসেবে শিপিং করপোরেশনে যোগ দিয়ে এক বছরের প্রশিক্ষণ নেবেন। তারপর বিভিন্ন জাহাজে তাদের নিয়োগ দেয়া হবে৷

সমুদ্রগামী জাহাজে নাবিক পদে ১৯৪৫ সালে বিশ্বের প্রথম নারী হিসেবে যোগ দিয়েছিলেন সুইডিশ এক নারী। পরবর্তী সময়ে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় আড়াই জাহাজে অফিসার পদে যোগ দিলেও এত দিন বাংলাদেশি নারীদের কোনো সুযোগ ছিল না।

মেরিন প্রশিক্ষণে নারী ক্যাডেট সংখ্যা বাড়ানোর জন্য ইন্টারন্যাশনাল মেরিটাইম অরগানাইজেশন (আইএমও) নানা পদক্ষেপ গ্রহণ করায় ২০১২ সালে মেরিন প্রশিক্ষণ শুরু হয়।

গত ডিসেম্বরে বাংলাদেশ মেরিন একাডেমি থেকে নটিক্যাল ও ইঞ্জিনিয়ারিং দুই শাখায় মোট ১৩ জন নারী ক্যাডেট প্রশিক্ষণ শেষ করেন। আর বর্তমানে দ্বিতীয় ব্যাচে তিনজন নারী ক্যাডেট রয়েছেন।

বাংলাদেশ মেরিন একাডেমির কমান্ড্যান্ট ড. সাজিদ হোসাইন বলেন, ‘‘বিভিন্ন বাঁধা অতিক্রম করে এ দেশে প্রথমবারের মতো নারী মেরিন অফিসার সমুদ্রগামী জাহাজে যোগ দিতে যাচ্ছেন। বাংলাদেশ শিপিং করপোরেশন এসব নারী মেরিন অফিসারকে চাকরির সুযোগ করে দিয়ে ইতিহাস সৃষ্টি করল৷’

তিনি জানান, বিশ্বের বিভিন্ন দেশে নারী নাবিকরা আগে থেকেই কাজ করছেন৷ এবার বাংলাদেশও সেই তালিকায় স্থান করে নিচ্ছে৷

এদিকে নারী নেত্রী অ্যাডভোকেট এলিনা খান নাবিক পেশায় প্রথম যোগ দিতে যাওয়া নারীদের অভিনন্দন জানিয়ে বলেছেন, ‘তাদের দেখে বাংলাদেশের নারীরা আরো এগিয়ে যাবেন।’ তবে তিনি মনে করেন, তাদের নিরাপত্তার বিষয়ে শিপিং করপোরেশনসহ সরকারকে খেয়াল রাখতে হবে। তৈরি করতে হবে প্রয়োজনীয় নীতিমালা।

(ওএস/এটিআর/আগস্ট ১০, ২০১৪)