স্পোর্টস ডেস্ক : ঢাকার ক্লাব ক্রিকেটে পরিচিত মুখ ভারতের পেস বোলিং অলরাউন্ডার রিশি ধাওয়ান। প্রিমিয়ার ডিভিশন ক্রিকেটে প্রায় প্রতি মৌসুমেই দেখা যায় তাকে। ২০১৮-১৯ মৌসুমে লিজেন্ডস অব রুপগঞ্জের হয়ে খেলেছেন ভারতের জার্সিতে ৩ ওয়ানডে ও ১ টি-টোয়েন্টি খেলা রিশি।

দেশের প্রিমিয়ার লিগের এবারের আসরে বিদেশি ক্রিকেটার নিষিদ্ধ করায়, খেলতে আসা হয়নি রিশির। আর পরে তো করোনাভাইরাসের কারণে স্থগিতই হয়ে গেল লিগ। এখনও পর্যন্ত বাংলাদেশের চেয়ে কঠিন অবস্থায় রয়েছে ভারত। প্রায় সাত হাজার মানুষ আক্রান্ত হয়েছেন প্রাণঘাতী এ ভাইরাসে।

করোনা মোকাবিলায় এরই মধ্যে প্রাথমিকভাবে ২১ দিনের জন্য লকডাউন করা হয়েছে গোটা ভারত। যা চলবে ১৫ এপ্রিল পর্যন্ত। কিন্তু এ লকডাউনের মাঝেই এক অপরাধ করে ফেলেছেন ত্রিশ বছর বয়সী রিশি। লকডাউনের আইন অমান্য করেই বের হয়েছিলেন ঘরের বাইরে। আর এ কারণেই জরিমানার মুখে পড়েছেন এ ক্রিকেটার।

নিজের ব্যক্তিগত গাড়ি নিয়ে ব্যাংকের উদ্দেশ্যে বের হয়েছিলেন রিশি। কিন্তু তার সঙ্গে ছিল না গাড়ি ব্যবহার করার কোন অনুমতিপত্র। যার ফলে পুলিশ তার গাড়ি আটকায় এবং ৫০০ রুপি জরিমানা করে। পরে জায়গায় থেকেই জরিমানা পরিশোধ করে বাড়ি ফিরে যান রিশি।

ভারতের জাতীয় দলের হয়ে চারটি আন্তর্জাতিক ম্যাচ খেলা ছাড়াও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে কিংস এলেভেন পাঞ্জাব ও মুম্বাই ইন্ডিয়ানসের জার্সি গায়ে জড়িয়েছিলেন রিশি। ফলে হিমাচলে তার বেশ নামডাক রয়েছে। কিন্তু নিয়ম ভঙ্গ করায়, সবার জন্য যে আইন সেটিই মানতে হয়েছে তাকে। এর মাধ্যমে অন্যান্য সাধারণ নাগরিকদেরও দারুণ বার্তা দিয়েছে পুলিশ।

আন্তর্জাতিক ক্যারিয়ার তেমন প্রস্ফুটিত না হলেও, ঘরোয়াতে রিশির রয়েছে দারুণ পরিসংখ্যান। প্রথম শ্রেণির ক্রিকেটে ৭৯ ম্যাচে ৩৭০২ রানের পাশাপাশি শিকার করেছেন ৩০২ উইকেট। পঞ্চাশ ওভারের লিস্ট এ ক্রিকেটে ৯৬ ম্যাচে ১৭৭৭ রানের পাশাপাশি উইকেট রয়েছে ১২৫টি।

(ওএস/এসপি/এপ্রিল ১০, ২০২০)