আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : করোনার ঝুঁকি এড়াতে সরকার কর্তৃক দেশব্যাপী কারাগারে থাকা বিভিন্ন মামলার দন্ডপ্রাপ্ত যাবজ্জীবন সাজাপ্রাপ্ত কয়েদীর মধ্য থেকে বরিশাল কেন্দ্রীয় কারাগার থেকে তিন ক্যাটাগরিতে দীর্ঘমেয়াদী সাজাপ্রাপ্ত ছয় নারী কয়েদীসহ ২৪১ জনকে মুক্তি দেয়ার প্রস্তবনা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

শুক্রবার সকালে বরিশাল কেন্দ্রীয় কারাগারের জেল সুপার নুর মোহাম্মাদ মৃধা ও ডেপুটি জেলার ইব্রাহিম তথ্যের সত্যতা নিশ্চিত করে জানান, বরিশাল কারাগারে থাকা ৩০ বছরের সাজাপ্রাপ্ত আসামিদের ভেতর ইতোমধ্যে যারা ২০ বছর সাজা ভোগ করেছেন তাদের মধ্যথেকে ৮৭ জন, হাজতী রয়েছেন ১৩৩ জন ও লঘুদন্ডপ্রাপ্তসহ মোট ২৪১ জনকে তিন ক্যাটাগরিতে এদের মুক্তি দেয়া যেতে পারে, এমন তালিকা তৈরি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেরন করা হয়েছে।

উল্লেখ্য, ৬৩৩ জন ধারন ক্ষমতা সম্পন্ন বরিশাল কেন্দ্রীয় কারাগারে বর্তমানে প্রায় ১৩৫০ জন দীর্ঘমেয়াদী, লঘু অপরাধপ্রাপ্তসহ বিভিন্ন অপরাধের আসামি রয়েছে।

বরিশাল কেন্দ্রীয় কারাগারের ডিআইজি প্রিজন, সিনিয়র জেলা সুপারেন্ট, জেলার ও ডেপুটি জেলার, অফিসার, হাবিলদার, গোয়েন্দা শাখা এবং কারারক্ষী মোট ৩৩৮ জনের স্থলে বর্তমানে ২২৫ জন কর্মরত রয়েছেন।

অপরদিকে করোনা ভাইরাসের ঝুঁকি এড়াতে সম্প্রতি সময় থেকে কয়েদী, হাজতী ও বিভিন্ন মামলার আসামিদের সাথে তাদের আত্মীয়-স্বজনদের সাক্ষাত করা অস্থায়ীভাবে বন্ধ রেখেছে কারা কর্তৃপক্ষ। জেল সুপার নুর মোহাম্মাদ মৃধার উদ্যোগে প্রতিদিন কারাগারের ভেতর ও বাহিরে পরিস্কার-পরিচ্ছন্নতাসহ জীবাণুনাশক স্প্রেসহ বিভিন্ন প্রদক্ষেপ গ্রহন করা হয়েছে।

(টিবি/এসপি/এপ্রিল ১০, ২০২০)