স্টাফ রিপোর্টার : করোনাভাইরাসের সংক্রমণরোধে আগামী ২৫ এপ্রিল পর্যন্ত দেশের ৮টি ইপিজেড (রফতানি প্রক্রিয়াকরণ এলাকা) বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা)।

শনিবার (১১ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এ তথ্য জানান বেপজার মহাব্যবস্থাপক (জনসংযোগ) নাজমা বিনতে আলমগীর।

তিনি বলেন, করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতির উন্নতি না ঘটায় সরকারের সিদ্ধান্তের সঙ্গে মিল রেখে জরুরি শিপমেন্ট, সেবা ও পিপিই প্রস্তুতকারী প্রতিষ্ঠান ব্যতীত বেপজার অধীন দেশের ৮টি ইপিজেডের অন্যান্য কারখানা ২৫ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। শ্রমিক-কর্মচারীদের নিরাপত্তার স্বার্থে বেপজা ও ইপিজেডের বিনিয়োগকারীদের সংগঠনের নেতাদে সঙ্গে যৌথ আলোচনায় আজ এই সিদ্ধান্ত গৃহীত হয়।

তিনি আরও বলেন, ইপিজেডে বর্তমানে চালু ৪৪৭টি শিল্প কারখানার মধ্যে ৩০৮টি ইতোমধ্যে শ্রমিকদের মার্চ মাসের বেতন-ভাতা পরিশোধ করেছে। ৩৪টি রোববার পরিশোধ করবে এবং অবশিষ্ট কারখানাগুলো ১৬ এপ্রিলের মধ্যেই বেতন-ভাতা পরিশোধ করবে।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণরোধে চলমান সাধারণ ছুটি ২৫ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে সরকার। গতকাল শুক্রবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ছুটি বাড়ানোর এ আদেশ জারি করা হয়।

করোনার কারণে সরকার প্রথমে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে। পরে তা দুই দফায় বাড়িয়ে ১৪ এপ্রিল পর্যন্ত করা হয়।

ছুটি বাড়ানোর নতুন প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশব্যাপী করোনাভাইরাস রোগ মোকাবিলা এবং এর ব্যাপক বিস্তার রোধকল্পে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২৪ মার্চ, ১ ও ৫ এপ্রিল প্রজ্ঞাপনে ঘোষিত সাধারণ ছুটি ও সাপ্তাহিক ছুটির ধারাবাহিকতায় ১৫ থেকে ১৬ এপ্রিল ও ১৯ থেকে ২৩ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। সাধারণ ছুটির সঙ্গে ১৭ ও ১৮ এপ্রিল ও ২৪ ও ২৫ এপ্রিলের সাপ্তাহিক ছুটি যুক্ত হবে।

(ওএস/এসপি/এপ্রিল ১১, ২০২০)