দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুর ডিবি পুলিশ রোববার বিকেলে দিনাজপুর শহরে অভিযান চালিয়ে ফসলের ভেজাল ভিটামিন সারের কারখানার সন্ধান পেয়েছে। অভিযানের ৫ লাখ টাকা মূল্যের ভেজাল সারসহ যন্ত্রপাতি উদ্ধার ও ২ জনকে গ্রেফতার করেছে।

ডিবি পুলিশের ওসি রেদওয়ানুর রহিম জানান, গোপন সংবাদের ভিত্তিতে রবিবার বিকেল ৪টায় এস আই আব্দুর রফিকের নেতৃত্বে দিনাজপুর ডিবি পুলিশের একটি দল শহরের লিলিমোড়ের এক মার্কেটে অভিযান চালিয়ে বিভিন্ন ফসলের জন্য ব্যবহৃত ভেজাল ভিটামিন সারের এক কারখানার সন্ধান পায়। ঢাকার জয়েন্ট এগ্রো কোম্পানীর নাম করে ভূয়া ও ভেজাল ‘এগ্রি গ্রীণ পাওয়ার’ নামক ভিটামিন সার বাজারজাত করে আসছিল। কোন ধরনের বৈজ্ঞানিক ও রাসায়নিক দ্রব্য পরীক্ষা-নিরীক্ষা না করেই সারের পাউডার দিয়ে পানি মিশিয়ে ভূয়া লেবেল লাগিয়ে ৫শ ও ১শ মিলি মিটার বোতলে বাজারে বিক্রি করে কৃষকদের প্রতারিত করে আসছিল।
অভিযানকালে ডিবি ভেজাল ভিটামিনসহ বড় সাইজের ১১শ বোতল ও ছোট সাইজের ৫শ বোতল এবং খালি ১২শ প্লাস্টিকের বোতল উদ্ধার করেন। এসময় কর্ক লাগানো ও লেবেল বানানোর মেশিন জব্দ করা হয়। প্রতারণামূলক কর্মকান্ডের সাথে জড়িত থাকার অভিযোগে পুলিশ ২ সহোদর সিদ্দিকুর রহমান (৪৫) ও মিজানুর রহমান জনি (৩৫)কে গ্রেফতার করা হয়। এরা পাবনা জেলার আটঘড়িয়া উপজেলার গৌরীপাড়া গ্রামের আবুল বাশারের পুত্র।
এব্যাপারে ডিবি’র এসআই বজলুর রশিদ বাদী হয়ে কোতয়ালী থানায় মামলা দায়ের করেছেন।
(এটি/এএস/আগস্ট ১০, ২০১৪)