আন্তর্জাতিক ডেস্ক : তেল নিয়ে ইরাক এবং স্বায়ত্তশাসিত কুর্দিস্তানের আঞ্চলিক সরকারের মধ্যে দ্বন্দ্বের জের ধরে দেশের অর্থমন্ত্রীকে কুর্দি অঞ্চলের জন্য তহবিল বরাদ্দ বন্ধ করা নির্দেশ দিয়েছে বাগদাদ সরকার।

ইরাকের কাউন্সিল অব মিনিস্টার্স বলেছে, অর্থ মন্ত্রণালয় কুর্দিস্তানের আঞ্চলিক সরকারকে অর্থ বরাদ্দ বন্ধ করতে বাধ্য। কাউন্সিল অব মিনিস্টার্সের পক্ষ থেকে অর্থমন্ত্রী ফুয়াদ হোসেনকে গত ১৬ এপ্রিল লেখা একটি চিঠিতে এ কথা বলা হয়েছে।

এতে বলা হয়, কুর্দিস্তানের আঞ্চলিক সরকার গত অক্টোবর মাস থেকে তেল বিক্রির অর্থ বাগদাদের সঙ্গে ভাগাভাগি করতে ব্যর্থ হয়েছে। এ কারণেই কুর্দিস্তান অঞ্চলের জন্য অর্থ যোগান দেয়া বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কুর্দিস্তান সরকার প্রতিদিন আড়াই লাখ ব্যারেল তেল বিক্রি করে। এ অর্থ তারা বাগদাদের কাছে দিতে বাধ্য। এরপর তারা বাগদাদের কাছ থেকে শতকরা ১২.৫ ভাগ অর্থ বরাদ্দ পায়।

ইরাক হচ্ছে ওপেকের শীর্ষ প্রধান পাঁচটি তেল উৎপাদনকারী দেশের অন্যতম। কিন্তু দেশটির তেল বিক্রির অর্থ ভাগাভাগি নিয়ে বাগদাদ সরকারের সাথে দীর্ঘদিন ধরে কুর্দিস্তান আঞ্চলিক সরকারের দ্বন্দ্ব রয়েছে। ২০০৯ সাল থেকে কুর্দিস্তান সরকার তুরস্কের মাধ্যমে বিশ্ব বাজারে অপরিশোধিত তেল বিক্রি করে থাকে।পার্সটুডে।

(ওএস/এসপি/এপ্রিল ২৭, ২০২০)