দীপক চন্দ্র পাল, ধামরাই : করোনার কারনে ধামরাইয়ে হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উপাশনালয় চারশত বছরের পুরোননো মাধব মন্দিরে বার্ষিক ধর্মীয় সকল উৎসব স্থগিত রেখেছে কর্তৃপক্ষ।

বিশ্বজুড়ে ও বাংলাদেশে করোনা ভাইরাসের ভয়া বহতা বিরাজ করছে।সরকার এই মহামারী রোধে জনগনের নিরাপত্তা বিবেচনা করে সকল ধর্মীয় উপসনালয়ের ধর্মীয় কার্যক্রম জমায়েত বন্ধ রাখার আহ্বানে সারা দেশের সকল ধর্মীয় উপশনালয়ে প্রার্থনা সভা সহ নিয়ন্ত্রন করে নিরাপত্তার কারণে বাড়িতেই পালনের নির্দেশ করেছেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর এ নির্দশনা মেনে এদেশের হিন্দু সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উপশনালয় চার শত বছরের ঐত্যিবাহী ধামরাইয়ের মাধব মন্দিরের রথ উৎসবের পরে অন্যতম প্রধান ধর্মীয় মহানাম যজ্ঞ উৎসব স্থগিত করেছে কর্তৃপক্ষ।
এই মহামারী শান্ত না হওয়া পর্যন্ত সকল জমায়েত ও উৎসব স্থগিত করে সামান্য ভাবে পুজা-অর্চনা করার সিদ্ধান্ত নিয়েছে মন্দির কর্তৃপক্ষ।

মন্দিরে আগত ভক্ত দেবাশিষ বলেন আজ চব্বিশ প্রহর উৎসব হবার কথা ছিল ,এখানে হাজার হাজার ভক্তবৃন্দের উপস্থিতি হয় । আজ কোনো আয়োজন নেই। করোনা কারনে সরকারের নির্দেশ বন্ধ হওয়ায় তিনি সবাইকে ধন্যবাদ জানান।এই পদক্ষেপ ভালো বলেন।

আজ ২৮ এপ্রিল থেকে মহানাম যজ্ঞউৎসবে হাজার হাজার মানুষের উপস্থিত ও অংশ গ্রহনের দিন ছিল।কেউ নেই।শুধুমাত্র কর্মকর্তা বৃন্দরা উপস্থিত থেকে কার্যক্রম পরিচালনার কাজ করে পরিবেশ নিয়ন্ত্রন করছেন।

ভক্ত স্বপন পাল বলেন ঈশ্বর যেন সারা বিশ্ব ও বাংলাদেশের এই মহামরীর হাত থেকে রক্ষা করেন। সবাই যেনো ভাল থাকি বলেন।

ঐতিহ্যবাহী ধামরাই রথ ও মাধব মন্দির কমিটির যুগ্ম সাধারন সম্পাদক ও ধামরাই উপজেলা পুজা উদ্যাপন পরিষদের সাধারন সম্পাদক,নন্দ গোপাল সেন বলেন- ধামরাই মাধব মন্দিরে বাঙালীর বারো মাসে তেরো পার্বন অনুষ্ঠিত হয়ে থাকে।এই মন্দিরেই পাচ দিন ব্যাপী মহানাম যজ্ঞ,শ্রীশ্রী কৃঞ্চের অষ্ঠকালীন লীলা কীর্তন, নৌকা বিলাশ সহ মহা উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে। সারা পৃথিবীর মত আমাদের প্রিয় মার্তৃ ভ’মি বাংলাদেশেও করোনায় গ্রাস করেছে। এই কারণে মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশ মতো আমরা আমাদের মন্দিরের সমস্ত অনুষ্ঠান বর্জন, বয়কট, স্থগিত করেছি। আমাদের এই মন্দিরে আজকে পঞ্চাশ থেকে এক লাখ লোকের সমাগম হতো। সেখানে আজকে একধম শোন শান নিরবতা। আমরা শ্রীশ্রী যশো মাধবের পদতলে প্রার্থনা করেন শ্রীর্ঘই যেন আমাদের মার্তৃ ভুমি সহ সারা বিশ্ব যেনো করোনা মুক্ত হয়।

উৎসব কমিটির সভাপতি বিশিষ্ট সমাজ সেবক প্রাণ গোপাল পাল, বলেন-প্রধান মন্ত্রির নির্দেশে বর্তমান পরিস্থিতে এারের কীর্তন উৎসব বন্ধ রেখেছেন। কোনো রকম কোনো আনুষ্ঠানিকতা নেই বলেন।

(ডিসিপি/এসপি/এপ্রিল ২৮, ২০২০)