ফরিদপুর প্রতিনিধি : ১৯৯৯ সালের আজকের এই দিনে তথা ৩০ এপ্রিল পরলোক গমন করেন বিশিষ্ট শিক্ষক ও কবি আব্দুস সাত্তার গুমানী। আজ তার ২১তম মৃত্যু বার্ষিকী।

ফরিদপুরের শহরতলীর বৈঠাখালি গ্রামের আব্দুস সাত্তার গুমানীর জন্ম ১৯৩৫ সালে। তিনি ১৯৫১ সালে ফরিদপুর ইয়াসিন মুসলিম হাই স্কুল থেকে মেট্রিক পাস করে রাজেন্দ্র কলেজে ভর্তি হন। রাজেন্দ্র কলেজ থেকে ১৯৫৩ সালে ইন্টারমিডিয়েট এবং ১৯৫৬ সালে বি.এ পাস করেন । পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এম.এ এবং এল.এল.বি এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বি.এড ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবনের শুরু থেকেই তিনি শিক্ষকতাকে পেশা হিসেবে গ্রহণ করেন। সেই সাথে তিনি নিজেকে সাহিত্য কর্মে নিয়োজিত করেন। তিনি ফরিদপুর পৌরসভা মডেল স্কুলে শিক্ষকতা শুরু করে পরে আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে যোগ দেন এবং ১৯৯৬ সালে সহকারী প্রধান শিক্ষক হিসেবে অবসর গ্রহণ করেন।

কবি জসীম উদ্দীন সাহিত্য পদক প্রাপ্ত এই বিশিষ্ট কবির জীবদ্দশায়ই তিনটি বই প্রকাশিত হয়। বিশিষ্ট সমাজ সেবক কবি আব্দুস সাত্তার গুমানী দীর্ঘকাল শেরে বাংলা লাইব্রেরির লাইব্রেরিয়ান হিসেবে কাজ করেন।কবি আব্দুস সাত্তার গুমানীর ৭ পুত্র ও ১ কন্যার সকলেই ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজেই পড়াশোনা করেছেন।

(পিএস/এসপি/এপ্রিল ৩০, ২০২০)