লাইফস্টাইল ডেস্ক : নিজের যত্ন নিতে মেয়েরা যতটা দক্ষ, ছেলেরা ততটাই উদাসীন। মেয়েরা যেখানে সবকিছু গুছিয়ে চলতে পছন্দ করে, ছেলেরা থাকতে চায় ছন্নছাড়া। খাবার, পোশাক, ত্বকের যত্ন- সবকিছুতেই ছেলেরা একটু বেশিই উদাসীন যেন। কিন্তু ছেলেরা যদি নিজের যত্ন না নেয়, তবে অল্প বয়সেই দেখতে বয়স্ক লাগতে শুরু করবে।

ত্রিশ বছর বয়সের পরে ছেলেদের ত্বকের যত্ন নেয়া গুরুত্বপূর্ণ কারণ এই বয়সে ত্বকে রিঙ্কেল দেখা দেয় এবং ত্বক ম্লান হতে শুরু করে। তাই এই সময় নিজেকে তরুণ দেখাতে ছেলেদের উচিত ত্বকের বিশেষ যত্ন নেয়া। যেসব কাজ করলে ছেলেরা চেহারায় তারুণ্য ধরে রাখতে পারবেন-

স্ক্রাব: ছেলেদের ত্বক মেয়েদের ত্বকের মতো কোমল নয়। বরং বেশি তৈলাক্ত এবং রুক্ষ হয়। এক্ষেত্রে ত্বক নরম করতে স্ক্রাব করা খুবই জরুরি। স্ক্রাব করলে ত্বকের ডেড স্কিন অপসারণ হয়। সপ্তাহে দু’বার স্ক্রাব করা উচিত। স্ক্রাবিং ত্বককে উজ্জ্বল রাখে। আপনার ত্বক যদি তৈলাক্ত হয় তবে আপনি সপ্তাহে তিনবার স্ক্রাব করতে পারেন।

টোনার ব্যবহার করুন: অনেক ছেলের মুখেও র‌্যাশ বের হয়, অনেক দাগ দেখা যায়। এক্ষেত্রে টোনার সবথেকে সেরা মেকআপ পণ্য। রাতে ঘুমানোর আগে টোনারটি ত্বকে ব্যবহার করা হয়, সকালেও একবার এটি মুখের উপর প্রয়োগ করা যেতে পারে। এটি করার ফলে, ১৫ দিনের মধ্যে দাগ হ্রাস হতে পারে। টোনারের ব্যবহার মুখের ময়লা দূর করে।

স্বাস্থ্যকর জীবনযাত্রা: জীবনযাত্রার কারণে সঠিক খাদ্যগ্রহণ এবং পানীয়র ক্ষেত্রেও সমস্যা দেখা দেয়। অস্বাস্থ্যকর খাবার খাওয়ার কারণে আমাদের ত্বক নিস্তেজ হয়ে যায়। মুখ তার উজ্জ্বলতা হারায়। সময়মতো ঘুম না হওয়ায় মুখে ক্লান্তির ছাপ স্পষ্ট ফুটে ওঠে। এই পরিস্থিতিতে জীবনযাত্রায় কিছু পরিবর্তন প্রয়োজন, যেমন- সময়মতো ঘুমানো এবং স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করলে ত্বক তার সৌন্দর্যকে ফিরে পায়।

পানি: মেয়েদের মতো ছেলেদেরও ত্বকের যত্ন নিতে হলে প্রচুর পরিমাণে পানি পান করা উচিত। বেশি পানি পান করলে ত্বক উজ্জ্বল থাকে। পানি পান করলে ত্বক হাইড্রেটও থাকে। এছাড়াও মুখের দাগও কমে যায়।

মেয়েদের প্রসাধনী ব্যবহার করবেন না: কিছু ছেলে তাদের বোন বা স্ত্রীর প্রসাধনী ব্যবহার করে। মেয়েদের ত্বক খুব নরম হয়, মেয়েদের প্রসাধনী ব্যবহার করলে আপনার ত্বকের তেমন কোনওনো উন্নতি হবে না। তাই ছেলেদের তাদের ত্বক অনুযায়ী প্রসাধনী ব্যবহার করা উচিত। কিছু ছেলের ত্বক তৈলাক্ত হয় এবং কিছু ছেলেদের ত্বক শুষ্ক হয়, এক্ষেত্রে তাদের ত্বক অনুযায়ী প্রসাধনী ব্যবহার করা উচিত।

(ওএস/এসপি/মে ০৭, ২০২০)