স্টাফ রিপোর্টার : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সম্প্রচারের দায়বদ্ধতা নিশ্চিত করতেই নীতিমালা করা হয়েছে। এটি কোনো আইন নয়, এটি দিকনির্দেশক।

সম্প্রচার নীতিমালা শুধু টক শো আর সংবাদ প্রকাশের মধ্যে সীমাবদ্ধ নয়। এটির ব্যাপ্তি বিশাল। চলচিত্র, নাটকসহ আরও অনেক বিষয়ই সম্প্রচারের মধ্যে পড়েছে।

তিনি বলেন, অনেকেই বলেছেন জাতীয় সম্প্রচার নীতিমালা সংবিধানের পরিপন্থী। আমি বলতে চাই সম্প্রচার নীতিমালা সংবিধানের আলোকেই করা হয়েছে।

দেশের বিদ্যমান আইনবিধি ও প্রবিধি মেনে প্রতিবেশিসহ অন্যান্য দেশের সম্প্রচার আইন পর্যালোচনা করে সম্প্রচার নীতিমালা করা হয়েছে। এটি তুলনামূলকভাবে সবচেয়ে উদার ও গণতান্ত্রিক নীতিমালা।

সোমবার দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ে তিনি এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ভারত, থাইল্যান্ড, পাকিস্তান, যুক্তরাস্ট্র, মালয়েশিয়া, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকাসহ বিভিন্ন দেশের সম্প্রচার নীতিমালা পর্যালোচনা করা হয়েছে। সেই নীতিমালাগুলো বিবেচনায় নিয়েই এই নীতিমালা করা হয়েছে।

তিনি বলেন, সম্প্রচার নীতিমালা কণ্ঠরোধের জন্য করা হয়নি। বরং গণমাধ্যমের উপর তথ্য মন্ত্রণালয়ের পরিবীক্ষণের যে দায়িত্ব রয়েছে সেখান থেকে তথ্য মন্ত্রণালয় হাত গুটিয়ে নিয়ে স্বাধীনতা সুনিশ্চিত করার জন্যই এই নীতিমালা তৈরি করেছে।

(ওএস/এটিআর/আগস্ট ১১, ২০১৪)