স্টাফ রিপোর্টার : দেশের স্থলবন্দরগুলোর অন্তর্জাতিকমান উন্নয়নে একটি চুক্তি সই প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে জাতিসংঘের এশিয়া অঞ্চলের অর্থনীতি ও সামাজিক কমিশন (ইসক্যাপ) প্রণীত ইন্টারগর্ভনমেন্ট এগ্রিমেন্ট অন ড্রাই পোর্টস’ শীর্ষক চুক্তি স্বাক্ষরের প্রস্তাব অনুমোদন করা হয়।

বৈঠকে শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের বলেন, এই অনুমোদনের ফলে বাংলাদেশ এখন চুক্তি সই করতে পারবে। এতে বাংলাদেশের স্থলবন্দরগুলোর উন্নয়ন সম্ভব হবে।

সদস্য দেশগুলোর স্থলবন্দরগুলো আন্তজার্তিকমানে উন্নীত করার জন্য ২০০৯ সালে ব্যাংককে এশীয় অঞ্চলের পরিবহন মন্ত্রীদের বৈঠকে একটি চুক্তির খসড়া তৈরির উদ্যোগ নেয়া হয়।

২০১৩ সালে ইসক্যাপ অধিবেশনে এই চুক্তির খসড়া রেজুলেশন আকারে অনুমোদন হয়, এর পর তা সইয়ের জন্য উম্মুক্ত করা হয়।

এরইমধ্যে এশিয়া অঞ্চলের ১৫টি দেশ এ চুক্তিতে সই করেছে।

চুক্তি অনুযায়ী, বাংলাদেশের স্থলবন্দরগুলোর উন্নয়নে অন্যান্য দেশের স্থল ন্দরগুলোর আন্তর্জাতিক নীতি ও যোগ্যতা অনুসরণ করা হয়। বর্তমানে বাংলাদেশসহ ৫৩টি দেশ ইসক্যাপের সদস্য, আর সহযোগী সদস্য ৯টি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, চুক্তিতে স্থলবন্দরগুলো যেগুলো অন্যান্য দেশের সাথে যোগাযোগের বিষয় আছে সেগুলোর উন্নয়নে আন্তজার্তিক মানে কিছু নীতি অনুসরণ করা হবে। বাংলাদেশ এরইমধ্যে স্থলবন্দর উন্নয়নে এসব নীতি অনুসরণ করছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

এই চুক্তি সই হওয়ার ফলে এশিয়ার হাইওয়ে নেটওয়ার্ক এবং ট্রান্স এশিয়ার রেলওয়ে নেটওয়ার্ক বাস্তবায়নে সহায়ক হবে এবং স্থল বন্দর উন্নয়নে অন্যদের সহযোগিতা পেতে সহজ হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আখাউড়া, বিবিরবাজার, হিলি, সোনামসজিদ, বাংলাবান্দা, বিলোনিয়া, তামাবিল, বেনাপোল, বুড়িমারি, টেকনাফ, ভোমরা, রামগড় বন্দর উন্নয়নের কথা এ চুক্তিতে বলা হয়েছে।

চুক্তি অনুযায়ী স্থলবন্দরগুলোতে অবকাঠামো তৈরি, ওয়ার হাউজিং, রেগুলেটরি ফ্রেমওয়ার্ক, কাস্টমস কন্ট্রোল, মালিকানা, ডিজাইন লে আউট, সিকিউরিটি, আইসিটি সিস্টেমস ইত্যাদি করতে হবে।

সচিব বলেন, বাংলাদেশ এ চুক্তিতে সই করলে বাণিজ্য ও যোগাযোগের ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখবে বলে বিশ্বাস করে মন্ত্রিসভা।

>>মহসিন আলীকে সর্তক করলেন প্রধানমন্ত্রী

>>গাজায় হামলার ঘটনায় মন্ত্রিসভায় ফের নিন্দা

(ওএস/এটিআর/আগস্ট ১১, ২০১৪)