স্টাফ রিপোর্টার : সিমেন্ট খাতের শতভাগ কোম্পানির দর বেড়েছে সোমবার। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া সিমেন্ট খাতের সব কয়টি কোম্পানির দর বেড়েছে এ দিন।

বিশ্লেষকদের মতে, পুঁজিবাজারে ধারাবাহিকভাবে লেনদেন বাড়ছে। এর ফলে বিনিয়োগকারীদের আস্থা ফিরতে শুরু করেছে। পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ফের সক্রিয় হয়েছেন বাজারে। আর এ খাতের কোম্পানিগুলো মৌলভিত্তি সম্পন্ন হওয়ায় এসব শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বরাবরই বেশি বলে জানান বিশ্লেষকরা। আর এরই প্রভাবে এ খাতের শেয়ারের দর বেড়েছে বলে জানান তারা।

বিশ্লেষণে দেখা যায়, সিমেন্ট খাতের মেঘনা সিমেন্টের দর সবচেয়ে বেশি বেড়েছে সোমবার। এই শেয়ারের দর বেড়েছে ৫.৫০ টাকা বা ৪ দশমিক ৩৯ শতাংশ।

এদিন মেঘনা সিমেন্টের ৪ লাখ ১৩ হাজার ৪০০ শেয়ার লেনদেন হয় ১ হাজার ১৪৮ বার। যার বাজারমূল্য ছিল ৫ কোটি ৩৬ লাখ টাকা। এই দিন ১২৫.৬০ টাকা থেকে ১৩৩ টাকা পর্যন্ত লেনদেন হয় এই শেয়ার। সর্বশেষ দর ছিল ১৩০.৮০ টাকা।

কোম্পানিটির অনুমোদিত মূলধন রয়েছে ৫০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন রয়েছে ২২ কোটি ৫০ লাখ টাকা। ১০০ শেয়ারে এই কোম্পানির মার্কেট লট।

এরপর এ খাতের মধ্যে দর বাড়ায় দ্বিতীয় স্থানে রয়েছে লাফার্জ সুরমা সিমেন্ট। এই শেয়ারের দর বেড়েছে ৩.৪০ টাকা বা ৩ দশমিক ৫৭ শতাংশ।

লাফার্জ সুরমা সিমেন্টের ২৪ লাখ ৬৫ হাজার শেয়ার লেনদেন হয় ১ হাজার ৮৬০ বার। যার বাজারমূল্য ছিল ২৪ কোটি ১২ লাখ টাকা। এই দিন ৯৬.৭০ টাকা থেকে ৯৯ টাকা পর্যন্ত লেনদেন হয় এই শেয়ার। সর্বশেষ দর ছিল ৯৮.৭০ টাকা।

গ্রীনফিল্ড নামে পরিচিত এ কোম্পানির কোম্পানিটির অনুমোদিত মূলধন রয়েছে ১ হাজার ৪০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন রয়েছে ১ হাজার ১৬১ কোটি ৪০ লাখ টাকা। ৫০০ শেয়ারে এই কোম্পানির মার্কেট লট।

এছাড়া একই খাতের আরামিট সিমেন্টের দর বেড়েছে ১.৯০ টাকা, কনফিডেন্স সিমেন্টের দর বেড়েছে ২.০০ টাকা, হাইডেলবার্গ সিমেন্টের ১.২০ টাকা, এমআই সিমেন্টের ১.৫০ টাকা এবং প্রিমিয়ার সিমেন্টের ১.১০ টাকা।

(ওএস/এটিআর/আগস্ট ১১, ২০১৪)