শেরপুর প্রতিনিধি : নির্বাচন কমিশনার ব্রিগ্রেডিয়ার জেনারেল (অব.)  মো. জাবেদ আলী বলেছেন, বাংলাদেশে আইন-কানুন অনেক দেশের চাইতে ভাল হলেও তিন কারণে নির্বাচন কমিশন সঠিকভাবে তার দায়িত্ব উপভোগ করতে পারছেনা।

তিনি ভারতের প্রসঙ্গ টেনে বলেন, সম্প্রতি ভারতের প্রধান নির্বাচন কমিশনার বাংলাদেশের নির্বাচন কমিশনের ব্যাপারে বলেছেন, ভারতের চেয়ে বাংলাদেশের নির্বাচন কমিশন আইন অনেক শক্তিশালী। তবে বাংলাদেশে ৩ টি কারণে সর্ব মহলে গ্রহণযোগ্যতা পচ্ছেনা। তিনি এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে কারণ ৩টি’র ব্যখ্যা না দিয়ে বলেন, ‘ভারতে নির্বাচন কমিশনের প্রতি সকল রাজনৈতিক দলের আস্থা থাকে, মিডিয়ায় নির্বাচন কমিশনের কোন ইমেজের ক্ষতি হয় এমন কোন নিউজ প্রকাশিত হয়না এবং ভারতের নির্বাচন কমিশনের অভিভাবক হিসেবে সুপ্রিম কোর্ট সরাসরি কাজ করে। কিন্তু বাংলাদেশে সে ধরনের অবস্থা এখনও তৈরি হয়নি। আর সেই তিনটি বিষয় নির্বাচন কমিশনের বাইরের বিষয়।’
১১ আগস্ট সোমবার সকালে শেরপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ রজনীগন্ধা মিলনায়তনে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন। চতুর্থ উপজেলা নির্বাচন এবং ছবিসহ ভোটার হালনাগাদ কার্যক্রম উপলক্ষে জেলা প্রশাসন এ মতবিনিময় সভার আয়েজন করে।
মতবিনিময় সভায় সদর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মিনহাজ উদ্দিন মিনালের এক প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার জাবেদ বলেন, নির্বাচন কমিশন হলো পোষ্ট অফিস। যে মার্কায় সিল থাকবে, ভোট তারই হবে। আইন অনুযায়ী নির্বাচন করাই নির্বাচন কমিশনের কাজ। ভোটাররা কাকে ভোট দেবেন সেটা তাদের ব্যাপার। আচরন বিধি মেনে নির্বাচন হচ্ছে কিনা সেটা যথাযথভাবে দেখভাল করার দায়িত্ব নির্বাচন কমিশনের।
জেলা প্রশাসক মোহাম্মদ জাকীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় শেরপুরের বিভিন্ন উপজেলা নির্বাচনের চিত্র তুলে ধরেন অতিরিক্ত জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মো. হায়দর আলী। হালনাগাদ ভোটার কার্যক্রম সম্পর্কে অবহিত করেন জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মোখলেছুর রহমান। সভায় সরকারি-কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি, সুদীবৃন্দ ও সাংবাদিকরা অংশগ্রহণ করেন।
দুপুরে নির্বাচন কমিশনার জাবেদ সদর উপজেলা কমপ্লেক্সের পাশে ১ কোটি ৭২ লাখ টাকা ব্যায় নবনির্মিত জেলা সার্ভার স্টেশন ভবন উদ্বোধন করেন। বিকেলে নালিতাবাড়ী উপজেলায় চলমান ভোটার হালনাগাদ কার্যক্রমের বিভিন্ন রেজিস্ট্রেশন কেন্দ্র পরিদর্শন করেন।
উল্লেখ্য, আগামী ৩১ আগস্ট সদও উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে। চতুর্থ পর্যায়ে গত ২৩ মার্চ এ নির্বাচন হওয়ার কথা থাকলেও ভোটার তালিকা সংক্রান্ত আইনী জটিলতায় এতদিন এ নির্বাচন স্থগিত হয়েছিল।
(এইচবি/এএস/আগস্ট ১১, ২০১৪)