স্টাফ রিপোর্টার : দেশের সব বেসরকারি হাসপাতালে চিকিৎসাসেবা নিশ্চিতের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। বেসরকারি হাসপাতালের সামনে ‘ইউরো জোন’ স্থাপন করার আর্জি জানানো হয়েছে।

ইউরো জোনে কোনো রোগীর করোনা উপসর্গ প্রকাশ পেলে তাকে নির্ধারিত হাসপাতালে পাঠাতে হবে। হাসপাতাল গুলোতে রোগীদের চিকিৎসা ও করোনা পরীক্ষা করাতে পিসিআর স্থাপনের নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

বৃহস্পতিবার (১৪ মে) হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে সংগঠনের চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ এ রিট করেন।

ই-মেইলে হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল বেঞ্চে এ রিট করা হয়েছে। সংগঠনের পরিচালক ও আইনজীবী একলাছ উদ্দিন ভূইয়া রিটের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন।

রিটে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, ‘রিটে সব বেসরকারি হাসপাতালের সামনে ‘ইউরো জোন’ স্থাপনের নির্দেশনা চাওয়া হয়েছে। ইউরো জোনে কোনো রোগীর করোনা উপসর্গ প্রকাশ পেলে তাকে নির্ধারিত হাসপাতালে পাঠাতে হবে। অন্য রোগের চিকিৎসা সংশ্লিষ্ট হাসপাতালকে দেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।’

তিনি বলেন, দেশের প্রাইভেট হাসপাতালে রোগীদের চিকিৎসা দিতে বিঘ্ন ঘটানো হচ্ছে। রোগীরা চিকিৎসা পাচ্ছেন না। পাশাপাশি করোনা পরীক্ষা করাতে পিসিআর বসানোর আবেদন জানিয়েছি।

(ওএস/এসপি/মে ১৪, ২০২০)