স্টাফ রিপোর্টার : বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা বাংলাদেশে প্রথম শনাক্ত হয় ৮ মার্চ। প্রথম শনাক্তের দিন হিসেবে শনিবার (১০ থেকে ১৬ মে পর্যন্ত) দশম সপ্তাহ শেষ হলো।

দশম সপ্তাহে রাজধানীসহ সারাদেশে সর্বমোট সাত বাজার ৩২৫ জন নতুন রোগী শনাক্ত হয়। একই সময়ে মৃত্যু হয় সর্বমোট ৮৬ জনের। শতাংশের হিসাবে দৈনিক গড়ে এক হাজার ৪৬ জন আক্রান্ত ও ১২ জনের মৃত্যু হয়।

শুরুর দিকে করানোয় আক্রান্ত ও মৃতের সংখ্যা খুবই সীমিত থাকলেও চলতি দশম সপ্তাহে গত ১৫ মে একদিনে সর্বোচ্চ সংখ্যক এক হাজার ২০২ জন আক্রান্ত হন। এছাড়া গত ১৩ মে একদিনে সর্বোচ্চ ১৯ জনের মৃত্যু হয়।

পরিসংখ্যানে দেখা যায়, গত ১০-১৬ মে পর্যন্ত যথাক্রমে আক্রান্তের সংখ্যা ছিল ৮৮৭ জন, এক হাজার ১৩৪ জন, ৯৬৯ জন, এক হাজার ১৬২ জন, এক হাজার ৪১ জন, এক হাজার ২০২ জন এবং ৯৩০ জন।

একই সময়ে মৃত্যু হয় যথাক্রমে ১১ জন, ১১ জন, ১৯ জন, ১৪ জন, ১৫ জন ও ১৬ জন।

সবার মুখে একটাই প্রশ্ন সামনের দিনগুলোতে কী হবে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, স্বাস্থ্যবিধি সঠিকভাবে মেনে না চললে সামনের দিনগুলোতে সংক্রমণের ঝুঁকি বাড়বে। তারা অপ্রয়োজনে ঘরের বাইরে বের না হতে, জরুরি প্রয়োজনে ঘরের বাইরে বের হতে হলে ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী মাস্ক ও গ্লাভস ব্যবহার এবং সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচলের পরামর্শ দেন।

(ওএস/এসপি/মে ১৬, ২০২০)