স্টাফ রিপোর্টার : আরও দুইজন সচিবকে সিনিয়র সচিব করেছে সরকার। সোমবার (১৮ মে) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। এ দুইজনকেই আগের কর্মস্থলেই সিনিয়র সচিব হিসেবে পদায়ন করা হয়েছে।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী এবং পরিকল্পনা বিভাগের সচিব মো. নুরুল আমিনকে সিনিয়র সচিব করা হয়েছে। এনিয়ে সরকারে এখন সিনিয়র সচিবের সংখ্যা দাঁড়ালো ১২ জনে। সিনিয়র সচিবদের পদমর্যাদা মন্ত্রিপরিষদ সচিব ও সচিবদের মাঝামাঝি।

২০১২ সালের ৯ জানুয়ারি আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার প্রশাসনে প্রথমবারের মতো সিনিয়র সচিব নামে পদ চালু করে।

এর আগে গত বছরের ২৩ ডিসেম্বর সাতজনকে সিনিয়র সচিব করেছে সরকার। তারা হলেন- বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) শাহিন আহমেদ চৌধুরী, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন।

এছাড়া মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছউল আলম মন্ডল, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেনকে সিনিয়র সচিব করা হয়েছে।

এছাড়াও এ বছরের ২৭ জানুয়ারি আরও তিনজনকে সিনিয়র সচিব করেছে সরকার। তারা হলেন- স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ এবং জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব মো. আনিছুর রহমান।

(ওএস/এসপি/মে ১৮, ২০২০)