উত্তরাধিকার ৭১ নিউজ : নওগাঁয় ধামুহরহাট থানায় অবস্থানরত পাকবাহিনীর ওপর মুক্তিযোদ্ধারা অতর্কিতে আক্রমণ চালায়। এই অভিযানে একজন অফিসারসহ কয়েকেজন পাক সৈন্য নিহত হয়। অপরদিকে একজন মুক্তিযোদ্ধা শহীদ ও দুইজন আহত হয়।

মুক্তিযোদ্ধারা গোপালগঞ্জ শহরে এক অভিযান চালায়। পাকবাহিনীর তেলিয়াপাড়া চা বাগান এলাকায় ব্রাহ্মণবাড়িয়া থেকে সিলেটগামী পাকবাহিনীর দু’কোম্পানী সৈন্যকে এ্যামবুশ করে। মুক্তিযোদ্ধাদের এই অভিযানে এক কোম্পানী পাকসেনা নিহত হয় ও তিনটি সামরিক যান ধ্বংস হয়।। এই অভিযান থেকে মুক্তিযোদ্ধারা একটি গাড়ি ও প্রচুর গোলাবারুদসহ অস্ত্রশস্ত্র লাব করে।

মুজিবনগরে বটগাছ ও খামারবাড়ি এলাকায় যুব ক্যাম্প স্থাপন করা হয়। এ ক্যাম্পে যোদ্ধাদের গেরিলা ট্রেনিং দেয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়। ক্যাম্পের প্রথম ব্যাচের শিক্ষার্থীরা হচ্ছেন: সোলায়মান হক, জোয়ার্দার সেলুন, আবুল বাশার, সিদ্দিক জামাল নান্টু, ওলিউল্লাহ সিদ্দিক, বুধো, মন্টু ও হাসান।

পাক বর্বররা সিলেটের গালিমপুরে ব্যাপক হত্যাযজ্ঞ চালায়। হানাদারদের এই নৃশংস হত্যাযজ্ঞ ৩১ জন নিরীহ গ্রামবাসী নিহত হয়।

জাতিসংঘের মহাসচিব উ থান্ট নিউইয়র্কে বলেন, পূর্ব পাকিস্তান থেকে দলে দলে শরণার্থী ভারতে উপস্থিত হওয়ায় জাতিসংঘ বিশেষভাবে উদ্বিগ্ন। এখনও বিপুল সংখ্যক শরণার্থী ভারতে আসছেন। এদের মধ্যে বহু শিশু ও মহিলা রয়েছেন। তাঁদের দুঃখ-দুর্দশার অন্ত নেই।পূর্ব পাকিস্তান থেকে যে অসংখ্য লোক ভারতে চলে আসছেন, তাদের আশু সাহায্যের যে খুবই প্রয়োজন, তাতে কোন সন্দেহ নেই।আমি একান্তভাবে আশা করি , এসব হতভাগ্য লোককে যথাশীঘ্র স্বেচ্ছায় ফিরিয়ে নেওয়া হবে।তিনি আরো বলেন, এটা সুস্পষ্ট যে, যতদিন না তাদের পিরিয়ে নেওয়া হচ্ছে, ততদিন আপৎকালীন ভিত্তিতে ব্যাপক বৈদেশিক সাহায্যের প্রয়োজন হবে। এ জন্য ভারত আমার ও জাতিসংঘের বিভিন্ন সংস্থার কাছে যত শীঘ্র সম্ভব শরণার্থী সাহায্য করার জন্য আবেদন জানিয়েছেন। অামি জাতিসংঘের সমস্ত সংস্থার পক্ষ হতে বিভিন্ন সরকার , আন্তঃসরকারি ও বেসরকারি সংস্থা এবং ব্যক্তিগত প্রতিষ্ঠাগুলোর কাছে আবেদন জানাচ্ছি, তারা যেন বর্তমান মর্মন্তক পরিস্থিতিতে মানবকল্যাণ কাজে সাহায্য করার জন্য এগিয়ে আসেন।

প্রাদেশিক জামায়াতে ইসলামীর মহাসচিব আবদুল খালেক ও শ্রম সচিব মোহাম্মদ শফিউল্লাহ এক যুক্ত বিবৃতিতে বলেন, পাকস্তান বিরোধী দুষ্কৃতকারী ও বিচ্ছিন্নতাবাদীদের ত্রাসের রাজত্ব শেষ হয়েছে। পাকিস্তানের বীর সেনাবাহিনী সময় মতো ব্যবস্থা নেওয়ায় সহজেই পরিস্থিতি আয়ত্বে এসেছে। সেনাবাহিনী বিচ্ছিন্নতাবাদীদের সম্পূর্ণ নিশিহ্ন করতে বদ্ধপরিকর। আমরা তাদের উৎখাত করতে সেনাবাহিনীকে সাহায্য করার জন্য পূর্ব পাকিস্তানে মুসলমানদের এগিয়ে আসার জন্য আবেদন জানাচ্ছি।

ঢাকায় সামরিক শাসন কর্তৃপক্ষ ঘোষণা করেন, রংপুর জেলার তিনজন জাতীয় পরিষদ সদস্য নূরুল হক , আজিজুর রহমান ও ডা. আবু সোলায়মান আওয়ামীলীগের সাথে সম্পর্কচ্ছেদের কথা ঘোষণা করেছেন।

শান্তি ও কল্যাণ পরিষদ নেতা মৌলভী ফরিদ আহমেদ করাচিতে এক সংবাদ সম্মেলনে বেআইনি ঘোষিত আওয়ামীলীগের সদস্যদের প্রকাশ্য বিচার দাবি করেন। তিনি বলেন আওয়ামীলীগের প্রকাশ্য বিচার দাবি করেন। তিনি বলেন, আওয়ামীলীগের সহযোগীরা যা করছে তা দেশদ্রোহিতার নামান্তর। তিনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে সহায়তা করার জন্য ইন্দিরা গান্ধীর সমালোচনা করেন।

তথ্যসূত্র: মুক্তিযুদ্ধ জাদুঘর

(ওএস/এএস/মে ১৯, ২০২০)