চাঁদপুর প্রতিনিধি : হাজীগঞ্জ ডিগ্রি কলেজের প্রথম বর্ষে নির্দিষ্ট আসনের অতিরিক্ত দেড়শ’ শিক্ষার্থী ভর্তি করেছে কলেজ কর্তৃপক্ষ। শিক্ষাবোর্ড অনুমতি না দেয়ায় এদের ভবিষ্যৎ শিক্ষা জীবন অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

ডিগ্রি কলেজের অফিস সহকারী জামাল উদ্দিন জানান, তারা মানবিক বিভাগে ৩০০, ব্যবসায় শিক্ষা বিভাগে ৩৫০ এবং বিজ্ঞান বিভাগে ১৯২ জনসহ সর্বমোট ৮৪২জন শিক্ষার্থী ভর্তি করেছে। অথচ ৩টি বিভাগে তাদের আসন সংখ্যা ১৫০জন করে ৪৫০জন। অর্থ্যাৎ কলেজ কর্তৃপক্ষ তাদের আসনের অতিরিক্ত ৩৯২জন শিক্ষার্থী ভর্তি করেছে। এর বাইরে তারা আরো ১৫০জন শিক্ষার্থীকে কলেজে ভর্তি করে পাঠ দান চালাচ্ছে। এখন পর্যন্ত বোর্ড থেকে তাদের ভর্তির অনুমতি মেলেনি।

উপজেলার বিভিন্ন কলেজ সূত্রে জানা গেছে, ২২আগস্ট কলেজে ভর্তির স্বাভাবিক নিয়ম শেষ হয়েছে। এখন বিশেষ অনুমতির মাধ্যমে প্রতিটি কলেজে ২-৪ জন শিক্ষার্থী ভর্তি হচ্ছে। একজন শিক্ষার্থী ভর্তি হতে শুধু শিক্ষা বোর্ডে অতিরিক্ত ১০০০-১২০০ টাকা পরিশোধ করতে হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ইন্দ্রভুষণ ভৌমিক জানান, ইতিমধ্যে তাদের আসনের অতিরিক্ত অনেক শিক্ষার্থীকে ভর্তির সুযোগ দেয়া হয়েছে। এখন আর একজনকেও ভর্তির অনুমতি দেয়া হবে না। কলেজে দেড়শ’ জন অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি প্রসঙ্গে তিনি বলেন, প্রয়োজনে এদের অন্য কলেজে রেজিস্টেশন করে পড়ার ব্যবস্থা করা হবে। কারণ হাজীগঞ্জে দুটি কলেজে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তির কারণে মফস্বল এলাকার কলেজগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিগ্রি কলেজে ভর্তি হওয়া একাধিক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, কলেজ কর্তৃপক্ষের দায়িত্বহীনতার কারণে আমাদের শিক্ষাজীবন হুমকির মুখে পড়েছে। আমরা আশেপাশের কলেজগুলোতে ভর্তির জন্য যোগাযোগ করলে তারা আমাদের কাছে দ্বিগুণ টাকা দাবি করছে।

হাজীগঞ্জ ডিগ্রি কলেজের অধ্যক্ষ মিহির কান্তি রায় বলেন, আমরা দেড়শ’ জন শিক্ষার্থীর ভর্তির অনুমতি দেয়ার জন্য জেলা প্রশাসকের মাধ্যমে বোর্ডে আবেদন করবো। শিক্ষার্থীদের ভবিষ্যৎ চিন্তা করে বোর্ড আমাদের বিমুখ করবে না।

(এমজে/এটিআর/আগস্ট ১১, ২০১৪)