মেষ (মার্চ ২১-এপ্রিল ২০):আপনি কেন ভাবছেন যে জীবনধারণের জন্য প্রতিযোগিতা করতেই হবে। আর প্রতিযোগিতায় আপনিই জিতবেন এমন কোনো গ্যারান্টি কি আদৌ আছে? যেহেতু নিজে নিজের অবস্থান সম্পর্কে পরিষ্কার নন তাই প্রতিযোগিতা বা চ্যালেঞ্জের ভেতর না গিয়ে জীবনের সার্বিক উন্নতির দিকে নজর দেয়াই ভালো। তবু জানা কথা আরও বেশি করেই জানতে হয়।

বৃষ (এপ্রিল ২১- মে ২১): বৃষ রাশির জাতক-জাতিকা হিসেবে গ্রহের যে বাড়তি সুবিধা আপনি পাচ্ছেন তার সঠিক ব্যবহার করুন। প্রিয়জনকে নিজের পছন্দ অপছন্দের বিষয়টি স্পষ্ট করে জানান। অস্পষ্টতা সম্পর্কের মাঝে বিভেদের দেয়াল তৈরি করে। প্রাত্যহিক প্রয়োজন নিয়ে কোনো সমস্যায় পড়বেন না। অর্থনৈতিক না হলেও শারীরিক সমস্যা আপনাকে কাবু করতে পারে। দম্পতিদের ক্ষেত্রে সন্তান লাভ সংক্রান্ত বিষয়ে সমস্যা দেখা দিতে পারে।

মিথুন (মে ২২- জুন ২১): আপনি হলেন মিথুন রাশি। আপনার মন আর মুখের কথা এক। তাই ভোরের স্নিগ্ধতার কাছে নিজেকে মেলে ধরুন। গত জীবনের সকল অপ্রাপ্তি আর ঝামেলাকে পেছনে ফেলে সামনে এগিয়ে যান। তবে আজ ভোরের প্রথম প্রহরে ঘুম ভেঙে গেলেও দুপুর নাগাদ শরীরের আড়ষ্টতা কাটবে না। মাথায় চাপা যন্ত্রণার এক পর্যায়ে কিছুটা ঠাণ্ডা জ্বর হওয়ার সম্ভাবনা আছে। তাই দুপুরবেলা হালকা ঘুম স্বাস্থ্যের জন্য উপকারী হবে। পকেটের দিকে নজর লাখবেন।

কন্যা (আগস্ট ২৪- সেপ্টেম্বর ২৩): ব্যাংকের কোনো লেনদেন কিংবা সাবেক কোনো আর্থিক লেনদেন থেকে আর্থিক সুবিধা পাবেন আজ। আজ একটু বেশি সময় দিন সম্পর্কের ক্ষেত্রে। বেশ কিছুদিনের আর্থিক সমস্যা আজ কেটে যেতে পারে। বন্ধুদের মধ্যে কেউ কেউ আপনার পাশে থাকবে। ব্যবসায়ে মুনাফার সুযোগ থাকলেও বেশিদিনের জন্য চুক্তি না করাই ভালো। কর্মস্থলে প্রশিক্ষণের দিকে নজর দিন। ছাত্ররা শিক্ষা নিয়ে নিজেকে ব্যস্ত রাখুন।

সিংহ (জুলাই ২৩- আগস্ট ২৩): মৌনতা সম্মতির লক্ষণ। আজ যদি জীবনের কঠিন কোনো সিদ্ধান্তের ক্ষেত্রে মৌন থাকেন তাহলে হয়তো বড় ভুলটিই করবেন। নিজের সিদ্ধান্ত নিজে নিন। অফিসে বসের সঙ্গে অহেতুক বাদানুবাদে জড়িয়ে গেলে ভড়কে যাবেন না। আজ আপনি আপনার গ্রহের পূর্ণ সমর্থন পাবেন। মানসিকভাবে ভেঙে পড়বেন না। যত ব্যয় করবেন সে অনুযায়ী সুবিধা পাবেন না।

কর্কট (জুন ২২- জুলাই ২২): দায়িত্ব পালন করতে গিয়ে অর্থ ও সময় নষ্ট হলেও আপনার গ্রহণযোগ্যতা পরিষ্কার হবে অনেকের কাছে। যে অবস্থান আপনি দীর্ঘদিন ধরে তৈরির চিন্তা করছেন তা অর্জনের সময় এসেছে। ছোটো ভাই-বোনের দিকে নজর রাখবেন। কু-সঙ্গে নরকবাস করা সহজ বয়সে ছোটদের জন্য। সম্ভব হলে শত্রুপক্ষকে আজ কিঞ্চিত হলেও ঘায়েল করুন। কারণ আপনি যে করুণার পাত্র নন তা সবার বোঝা উচিৎ।

তুলা (সেপ্টেম্বর ২৩- অক্টোবর ২২): নিজ প্রতিষ্ঠান থেকে থাকলে তা উন্নতির মুখ দেখবে কোন সৃজনশীল পথে। বাজারের নকল পণ্যগুলোই কেবল হাতে উঠতে থাকবে যদি পকেট ঠাসা থাকে টাকায়। প্রেমভাগ্যকেও এমন পরিণতির সঙ্গে তুলনা করা যায়। কাজের সূত্রে দূরে যাওয়ার সুযোগ আসলে পারতপক্ষে এড়াতে চেষ্টা করুন।

বৃশ্চিক (অক্টোবর ২৩- নভেম্বর ২১): নিজের কাজ গুছিয়ে চলার মতো সুযোগ পাবেন না আজ। কর্মের সঙ্গে অর্থের যোগ ঘটবে সত্যি কিন্তু শান্তি মিলবে না। কারণ দুই নম্বরি পন্থায় উপার্জন করা অর্থ যে অনর্থ হয়ে আপনার ঘর থেকেই বের হবে তা আপনিও জানেন, আর আপনার গ্রহও জানে। তাই লোভকে সংযত করুন এবং সৃজনশীল কাজে মনোনিবেশ করুন।

ধনু (নভেম্বর ২২- ডিসেম্বর ২১): অফিসে কাজে চাপ বৃদ্ধি পেলেও আপনার মোহনীয় ব্যক্তিত্ব অনেকের কাছে আদর্শ মনে হবে। তবে বেশিদিন এই আদর্শ ধরে রাখতে নিজের বদগুনগুলো ঝেড়ে ফেলুন। নিজের কাজ গুছিয়ে চলার মতো সুযোগ পাবেন না। কর্মের সঙ্গে অর্থের যোগ আসবে। ছোটখাটো উপদ্রব মানিয়ে চলতে হবে। চাপ বাড়লেও মনের উপর অসহায় বোধ ততটা প্রভাব ফেলবে না।

মকর (ডিসেম্বর ২২- জানুয়ারি ১৯): মকরের কাঁধে আজ বৃশ্চিকের নিঃশ্বাস। যে নিঃশ্বাসে পুড়ে যাবে মকরের হৃদয়। তবে বাস্তবিক জীবনে বৃশ্চিকের ভূমিকায় নারী ও অফিসের বস। মকর রাশির জাতিকার প্রেমিক যদি হয় সিংহ রাশির তবে আজ সম্পর্ক ভেস্তে যাওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। পানীয়জাত দ্রব্যের ব্যবসায়িরা আজ কিছুটা মুনাফা করতে পারেন। কিন্তু লৌহ ব্যবসায়িরা সাবধান থাকলেই ভালো।

কুম্ভ (জানুয়ারি ২০- ফেব্রুয়ারি ১৮): অপর কাউকে মানসিকভাবে নত হতে দেখে পৈশাচিক আনন্দ পেতে পারেন। আনন্দ যত তীব্র হবে, একই ব্যাপার ফিরে নিজের ওপর আসার সম্ভাবনা তত তীব্রতর হবে। এড়িয়ে যান ক্ষতিকর পরিচিতজনদের, যারা নিন্দা করতে ভালোবাসছে। সমস্তরকম প্রতিকূলতা আপনাকে মানিয়ে চলতে হবে।

মীন (ফেব্রুয়ারি ১৯- মার্চ ২০): প্রত্যক্ষভাবে না হলেও পরোক্ষভাবে ঈর্ষা আপনার মানসিক চাপের কারণ হতে পারে। দাম্পত্য জীবনে অস্থিরতার যোগ আছে। কর্ম ও সন্তানের ক্ষেত্রে শান্তি বজায় থাকবে। অফিসে নতুন কোনো নারী সহকর্মীর শারীরিক সৌন্দর্যের প্রতি আপনার নাদান মন আকৃষ্ট হতেই পারে। সবচেয়ে ভালো হয়, বাড়ি ফিরে আজই বিয়ের কথা বলে ফেলুন পরিজনকে।