স্টাফ রিপোর্টার : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকনের উদ্যোগে নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার ১০টি ইউনিয়নে ও সোনাইমুড়ী পৌরসভায় মোট ২০ হাজারেরও বেশি পরিবারের মাঝে ঈদসামগ্রী বিতরণ করা হয়েছে। এ ছাড়া ইউনিয়নে ক্ষতিগ্রস্ত, অসহায় দরিদ্র ও স্বল্প আয়ের মানুষের মাঝে খাদ্যসামগ্রী (ত্রাণ) বিতরণ অব্যাহত রয়েছে।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের নির্দেশনায় গত বৃহস্পতিবার ও শুক্রবার এসব ঈদসামগ্রী বিতরণ করা হয়।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২ নং নদনা ইউনিয়নে ১৭ শত গরিব ও দুস্থ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। কর্মসূচি সমন্বয় করেন এই ইউনিয়নের বাসিন্দা, সাবেক চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক কুতুবউদ্দিন সানীসহ অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। এ ছাড়া ১০ নং আমিশাপাড়া ইউনিয়নে ২২শ পরিবারে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। এভাবে পর্যায়ক্রমে পৌর এলাকার বিভিন্ন ওয়ার্ডের ২০ হাজার দুস্থ পরিবারে এবং উপজেলার বিভিন্ন ইউনিয়নে ঈদ সামগ্রী বিতরণ করা হয়।

ত্রাণ বিতরণের সময় উপস্থিত ছিলেন সোনাইমুড়ী পৌরসভার মেয়র ও পৌর বিএনপির সভাপতি মোতাহের হোসেন মানিক, পৌর বিএনপির সেক্রেটারী সৈয়দ রেজায়ে রাব্বি মাহবুবসহ উপজেলা, পৌরসভা বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

এ বিষয়ে শনিবার (২৩মে) নোয়াখালীর জলা বিএনপির অঙ্গসংগঠন স্বেচ্ছাসেবক দলের সোনাইমুড়ি থানার যুগ্ম-আহ্বায়ক মো.কামরুল ইসলাম মুন্সি বলেন, করোনায় গরিব ও দুস্থদের সহযোগিতার জন্যে মাহবুব উদ্দিন খোকনের আহ্বানে সাড়া দিয়ে দেশ-বিদেশের বিএনপির নেতাকর্মীদের আর্থিক সহযোগিতায় সোনাইমুড়ী উপজেলা ও পৌরসভায় ১ কোটি টাকার বেশি একটি ফান্ড গঠন করা হয়েছে।

এই ফান্ডের সরাসরি তত্ত্বাবধানে রয়েছেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। এই ফান্ডের আওতায় সোনাইমুড়ী উপজেলার ১০টি ইউনিয়ন এবং পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে সোনাইমুড়ী পৌরসভা বিএনপি পরিবারের পক্ষ থেকে ২০ হাজার গরিব ও দুস্থ পরিবারের মাঝে সামাজিক দূরত্ব বজায় রেখে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।

তিনি জানান, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনের আহ্বানে সাড়া দিয়ে সোনাইমুড়ীর অসহায়দের পাশে দাঁড়ানোর জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন আব্দুল, বাবলু, স্বপন, দোলন, মামুনুর রশীদ মামুন, আবু বক্কর সিদ্দিক রুবেল, আব্দুল আল মামুন সবুজ ও আরহান চৌধুরী এবং শিমুল। আর দেশের বাইরে থেকেও অনেকেই গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এ ফান্ডের জন্যে।

এই কর্মসূচি বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় বিদেশে অবস্থানরত সব নেতাকর্মীকে ধন্যবাদ জানিয়েছেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। পাশাপাশি তিনি সোনাইমুড়ী উপজেলার নেতৃবৃন্দ, পৌরসভার সব নেতাকর্মী এবং ইউনিয়ন বিএনপিও অঙ্গসংগঠনের নেতাকর্মীদেরদেরও ধন্যবাদ জানান।

মো. কামরুল ইসলাম আরও জানান, বিএনপির যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকনের পক্ষে নোয়াখালী-১ চাটখিল- সোনাইমুড়ী আসনে তার নির্বাচনী এলাকার প্রতিটি ইউনিয়নে দুই হাজার পরিবারকে (কম/বেশি, দুই ধাপে) খাদ্য সহয়তা দেয়া সম্পন্ন হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রেখে উপজেলার বিএনপির নেতা-কর্মীরা এসব খাদ্য সামগ্রী অসহায় ও দুস্থ মানুষের হাতে তুলে দেন। আবার অনেকের বাড়ি গিয়েও তারা খাদ্য সামগ্রীর প্যাকেট পৌঁছে দেন।

(ওএস/এসপি/মে ২৩, ২০২০)