স্টাফ রিপোর্টার : লাদাখ সীমান্তে ভারত ও চীনের সামরিক সমাবেশে উত্তেজনাকর পরিস্থিতির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। শুক্রবার (২৯ মে) এক বিবৃতিতে তারা এ উদ্বেগ প্রকাশ করেন।

বিবৃতিতে তারা বলেন, বিশ্বের সব দেশের মানুষ যখন করোনা মহামারিতে বিপর্যস্ত তখন এই সামরিক উত্তেজনা তৈরি করে শান্তি বিঘ্নিত করা কারো কাম্য নয়। আমরা পার্শ্ববর্তী দেশ সমূহের মধ্যে পারস্পরিক সুসম্পর্ক ও সহযোগিতা নীতির প্রত্যাশী।

বিবৃতিতে আরও বলেন, পৃথিবীব্যাপী চলমান মহামারি দুর্যোগের সময়ে দক্ষিণ এশিয়া তথা বিশ্বের সব দেশের আন্তসম্পর্কের মধ্যে যে কোনো বিরোধ পারস্পরিক আলাপ আলোচনার মাধ্যমে নিষ্পত্তি করা উচিত।

তারা বলেন, বর্তমান বিশ্ব পরিস্থিতি ও করোনা মহামারিতে আক্রান্ত সাধারণ জনগণকে তাদের স্বাস্থ্য ও পেশাগত ক্ষতি মোকাবিলায় শান্তিপূর্ণ সম্পর্ক বজায় রাখা, সাহায্য ও সহযোগিতার হাত বাড়িয়ে চলমান দুর্যোগ প্রতিরোধ করা এখন সময়ের দাবি।

বিবৃতিতে তারা চলমান মহামারির মধ্যেও কিউবা, ইরান, ভেনিজুয়েলা ও উত্তর কোরিয়ার ওপর যে অন্যায় অবরোধ চলছে তা প্রত্যাহারে জাতিসংঘের কার্যকর উদ্যোগের আহ্বান জানান।

(ওএস/এসপি/মে ২৯, ২০২০)