স্পোর্টস ডেস্ক : লিওনেল মেসিকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে বেশি আয় করা অ্যাথলেট হলেন রজার ফেদেরার। ফোর্বস সাময়িকীর হিসেবে ২০২০ সালে আয়ের দিক থেকে সবার ওপরে আছেন এই সুইস অ্যাথলেট। প্রথমবারের মতো কোনো টেনিস তারকা এই তালিকায় শীর্ষে উঠে এলেন।

শুক্রবার এই বছরের ১০০ জন শীর্ষ আয়ের অ্যাথলেটের তালিকা প্রকাশ করেছে ফোর্বস। আমেরিকান এই ম্যাগাজিনের সিনিয়র এডিটর কার্ট বাদেনহোসেন বলেন, ‘করোনাভাইরাস মহামারির কারণে বেতন কাটা পড়েছে ফুটবল তারকা মেসি আর রোনালদোর। ফলে প্রথমবারের মতো শীর্ষ‌ আয়ের অ্যাথলেট হিসেবে নাম চলে এসেছে একজন টেনিস খেলোয়াড়ের।’

১৯৯০ সাল থেকে অ্যাথলেটদের আয়ের এই তালিকা করে আসছে ফোর্বস। পুরুষ টেনিসে রেকর্ড ২০ বারের গ্র্যান্ডস্ল্যাম জয়ী ও ছয়বারের অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন ফেদেরার নবম অ্যাথলেট হিসেবে তালিকার শীর্ষে জায়গা করে নিয়েছেন।

গত ১২ মাসে সুইস এই টেনিস কিংবদন্তি আয় করেছেন ১০ কোটি ৬৩ লাখ ডলার। এর মধ্যে ১০ কোটি ডলারই তিনি পেয়েছেন এন্ডোর্সমেন্ট থেকে।

নারী টেনিসে সেরেনা উইলিয়ামসকে পেছনে ফেলে দিয়েছেন দুইটি গ্র্যান্ড স্ল্যাম জেতা নাওমি ওসাকা। জাপানিজ এই টেনিস তারকা এ বছর প্রাইজমানি থেকে ৩৪ লাখ ডলার আর এন্ডোর্সমেন্ট থেকে আয় করেছেন ৩ কোটি ৪০ লাখ ডলার।

এদিকে গত বছর শীর্ষে থাকা ফুটবল তারকা লিওনেল মেসি এবার নেমে গেছেন তিনে। এই সময়ে বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ডের আয় ১০ কোটি ৪০ লাখ ডলার। সময়ের আরেক সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো আছেন দুইয়ে, তার আয় ১০ কোটি ৫০ লাখ ডলার।

চার নম্বরে আছেন আরেক ফুটবলার- ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার। তার আয় ৯ কোটি ৫৫ লাখ ডলার। ৮ কোটি ৮২ লাখ ডলার আয় করে পাঁচে আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় লেব্রন জেমস।

(ওএস/এসপি/মে ৩০, ২০২০)