বাগেরহাট প্রতিনিধি : সুন্দরবনের ১০ কিলোমিটার লোকালয়ের মধ্যে স-মিল (করাত কল) পুরোপুরি নিষিদ্ধ থাকলেও বাগেরহাটের শরণখোলার তাফালবাড়ী বাজারে স্থাপন করা হয়েছে একটি করাত কল। একটি প্রাথমিক বিদ্যালয়, কলেজিয়েট স্কুল ও বাজারের পাশে প্রভাবশালী এক ব্যক্তি আইন অমান্য করেই তাফালবাড়ী বাজারে স্থাপন করেছেন একটি নতুন করাত কল।

করাত কল আইন অনুসারে সুন্দরবন সংলগ্ন ১০কিলোমিটার এলাকার মধ্যে এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ জনবহুল এলাকায় স-মিল স্থাপন করা পুরোপুরি নিষিদ্ধ। কিন্তু তা মানছেন না ওই প্রভাবশালী। তবে, স-মিলটির মালিক মো. সেলিম হাওলাদার জানান, শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা ছাড়া সুন্দরবন বিভাগ ও রাজনেতিক নেতাদেও মৌখিক অনুমতি নিয়ে সমিলটি স্তাপন করা হয়েছে।

বাগেরহাটের সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসএিফ) মো. জয়নাল আবেদীন জানান, সংরক্ষিত বনাঞ্চলের ১০ কিলোমিটারের মধ্যে স-মিল বা কোনো প্রকার মিল, কলকারখানা স্থাপন সম্পূর্ণ নিষিদ্ধ।

ইতিমধ্যেই পাঁচটি স-মিলে অভিযান চালিয়ে বন্ধ করে দেয়া হয়েছে। যারা আবার নতুন করে অবৈধ ভাবে স্থাপন করছে তাও বন্ধ করে দেয়া হবে। সেলিমের বিরুদ্ধে বন আইনে মামলা দায়ের করা হবে।

শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সরদার মোস্তফা শাহিন জানান, কোন শিক্ষা প্রতিষ্ঠানের পাশে কেউ স-মিল স্থাপন করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। সে যতোই প্রভাবশালী হউক না কেন তাকে কোন ছাড় নয়। আইন সবার জন্য সমান।


(এসএকে/এসপি/মে ৩০, ২০২০)